21.3 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

মৌয়ি ব্র্যান্ডের স্মোকড স্যামন প্রত্যাহার

মৌয়ি ব্র্যান্ডের স্মোকড স্যামন প্রত্যাহার
মৌয়ি ব্র্যান্ডের স্মোকড স্যামন তদন্ত করছে কানাডিয়ান ফুড ইন্সপেকশন এজেন্সি

মৌয়ি ব্র্যান্ডের স্মোকড স্যামন তদন্ত করছে কানাডিয়ান ফুড ইন্সপেকশন এজেন্সি। বটুলিজমের জন্য দায়ী ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে সন্দেহে এই তদন্ত করছে সংস্থাটি।

অন্টারিওতে মৌয়ি কোল্ড-স্মোকড নরওয়েজিয়ান আটলান্টিক স্যামন প্রত্যাহার করা হয়েছে। কারণ, এগুলো ক্লোস্ট্রিডিয়াম বটুলিনামকে বাড়ার সুযোগ করে দিতে পারে।

- Advertisement -

২৭ মার্চ থেকে ১০ এপ্রিল পর্যন্ত এসব স্মোকড স্যামন ১১৩ গ্রামের প্যাকেজে বিক্রি করা হয়েছিল। সংস্থাটি বলছে, এটি খাওয়ার পর কারো অসুস্থ্য হওয়ার কোনো খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি। কারো কাছে সংক্রমিত পণ্য থাকলে তা ফেলে দেওয়া বা সংশ্লিষ্ট দোকানে ফেরত দেওয়া উচিত। তাদের এই তদন্তের ফলে আরও পণ্য প্রত্যাহার করা হতে পারে।

ক্লোস্ট্রিডিয়াম বটুলিনামে দূষিত পণ্য পচা বা খারাপ গন্ধের নাও হতে পারে। তারপরও মানুষ বটুলিজমের কারণে অসুস্থ্য হতে পারে। বটুলিজমের উপসর্গগুলোর মধ্যে রয়েছে ফেসিয়াল প্যারালাইসিস, আনরিয়্যাক্টিভ পিউপিল, ভুরু পড়ে যাওয়া, চোখে ঝাপসা দেখা, ঢোক গিলতে বা কথা বলতে কষ্ট হওয়া। বটুলিজমে আক্রান্ত শিশুরা দুর্বল বা পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়তে পারে। তবে বটুলিজমের কারণে জ¦র হয় না বলে জানিয়েছে খাদ্য পরিদর্শন সংস্থা। অবস্থা গুরুতর হলে বটুলিজমের কারণে মৃত্যুও হতে পারে।

কেউ যদি মনে করেন যে তারা বা তাদের সন্তানরা অসুস্থ্য তাহলে উচিত স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সঙ্গে যোগাযোগ করা।

 

- Advertisement -

Related Articles

Latest Articles