17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

হাইওয়ে ৪০১ এর আরেক অংশে গতিসীমা বাড়ছে

হাইওয়ে ৪০১ এর আরেক অংশে গতিসীমা বাড়ছে
অন্টারিওর পরিবহনমন্ত্রী প্রাবমিত সরকারিয়া

হাইওয়ে ৪০১ এবং হাইওয়ে ৪০৩সহ প্রাদেশিক মহাসড়কগুলোর কিছু অংশে গতিসীমা শিগগিরই বাড়ানো হবে বলে জানিয়েছে অন্টারিও সরকার। প্রদেশের পক্ষ থেকে এটা নিশ্চিত করা হয়েছে যে, অন্টারিওর দক্ষিণ ও উত্তরাংশের প্রাদেশিক মহাসড়কের আরও ১০টি সেকশনে গাড়ির গতিসীমা ঘণ্টায় ১০০ কিলোমিটার থেকে বাড়িয়ে ১১০ কিলোমিটারে উন্নীত করা হচ্ছে, ২৪ এপ্রিল থেকে যা কার্যকর হয়েছে।

এসব সেকশনের কোনোটিই গ্রেটার টরন্টো এরিয়ার (জিটিএ) মধ্যে নেই। তবে ব্র্যান্টফোর্ড থেকে হ্যামিল্টন এবং উডস্টক থেকে ব্র্যান্টফোর্ড পর্যন্ত হাইওয়ে ৪০৩-এর দুটি স্থানকে গতিসীমা বৃদ্ধির জন্য চিহ্নিত করা হয়েছে। এ ছাড়া হাইওয়ে ৪০১-এর ৩৫ কিলোমিটার অংশে অর্থাৎ হাইওয়ে ৩৫/১১৫ তেকে কোবোর্গ পর্যন্ত অংশের গতিসীমাও বাড়ানো হচ্ছে।
প্রদেশ বলেছে, ২০২২ সালে প্রাদেশিক মহাসড়কের ছয়টি সেকশনের গতিসীমা নিরাপদ ও সফলভাবে বৃদ্ধি করার ভিত্তিতে একে আরও এগিয়ে নিতেই এই উদ্যোগ। এ ছাড়া দেশের অন্যান্য স্থানের গতিসীমার সঙ্গে সামঞ্জস্য আনাও এই পরিবর্তনের আরেকটি উদ্দেশ্য।

- Advertisement -

অন্টারিওর পরিবহনমন্ত্রী প্রাবমিত সরকারিয়া এক লিখিত বিবৃতিতে বলেছেন, অন্টারিওর অধিকাংশ মহাসড়ক নেটওয়ার্ক নকশা করা হয়েছে ঘণ্টায় ১১০ কিলোমিটার পর্যন্ত গতিসীমার কথা মাথায় রেখে এবং ২০২২ সালে আমাদের পরিবর্তনের ফলে যে উপাত্ত আমরা পাচ্ছি তাতে দেখা যাচ্ছে, এটা কাজে এসেছে।

২৪ এপ্রিল হ্যামিল্টনে এক সংবাদ সম্মেলনে সরকারি বলেন, এই পরিবর্তনের অর্থ হলো অন্টারিওর মহাসড়ক নেটওয়ার্কের প্রায় ৩৬ শতাংশ বা প্রায় ৮৬০ কিলোমিটার এখন থেকে সর্বোচ্চ গতিসীমায় পরিচালিত হবে। অনেকেরই এটা জানা নেই যে, ১৯৭৫ সাল পর্যন্ত হাইওয়ে ৪০০, ৪০১, ৪১৭ এবং কিউইডব্লিউতে সর্বোচ্চ গতিসীমা ছিল ঘণ্টায় ১১০ কিলোমিটারের ওপরে। জ¦ালানি সংকট মোকাবিলায় পরবর্তীতে তা কমিয়ে আনা হয়।

আরও যেসব সেকশনের গতিসীমা বাড়ছে তার মধ্যে রয়েছে হাইওয়ে ৪০১ এর বিদ্যমান ঘণ্টায় ১১০ কিলোমিটার গতির অঞ্চলটি পূর্ব দিকে আরও ৭ কিলোমিটার সম্প্রসারণ। এ ছাড়াও রয়েছে হাইওয়ে ৪০১ এর বেলভিল থেকৈ কিংস্টন পর্যন্ত প্রায় ৬৬ কিলোমিটার, হাইওয়ে ৪০১ এর হাইওয়ে ১৬ থেকে কুইবেক সীমান্ত পর্যন্ত প্রায় ১০৭ কিলোমিটার, হাইওয়ে ৪০৬ এর থরল্ড থেকে ওয়েল্যান্ড পর্যন্ত প্রায় ১৩ কিলোমিটার, হাইওয়ে ৪০১ থেকে অটোয়া পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার এবং হাইওয়ে ৬৯ এর সাডবারি থেকে ফ্রেঞ্চ রিভার পর্যন্ত প্রায় ৬০ কিলোমিটার।

- Advertisement -

Related Articles

Latest Articles