14.1 C
Toronto
বুধবার, মে ২৯, ২০২৪

২০১৫ সালের পর সম্পদ অসাম্য সর্বোচ্চ

২০১৫ সালের পর সম্পদ অসাম্য সর্বোচ্চ
টিডি ব্যাংকের অর্থনীতিবিদ মারিয়া সোলোভিয়েভা এক প্রতিবেদনে বলেছেন বেশি সম্পদ থাকার সুবাদে উচ্চ আয়ের পরিবারগুলো তুলনামূলক বেশি লাভবান হয়েছে এটাই ছিল গত বছর সম্পদ বৃদ্ধির মূল চালক

গত বছর সর্বোচ্চ ও সর্বনিম্ন আয়কারীদের মধ্যে আয়ের ব্যবধান ২০১৫ সালের পর ছিল সর্বোচ্চ। কারণ, ধনি পরিবারগুলোর আয় নিম্ন আয়ের কানাডিয়ানদের চেয়ে অনেক বেশি দ্রুত গতিতে বেড়েছে।

সুদের উচ্চ হার মধ্য ও নিম্ন আয়ের পরিবারগুলোকে রক্ষণশীলভাবে ব্যয় করতে বাধ্য করছে। এর অর্থ হচ্ছে, সার্বিক অর্থনীতিকে সচল রাখতে শীর্ষ আয়ের ভোক্তাদের ব্যয় এখানে খুবই গুরুত্বপূর্ণ।

- Advertisement -

২০২২ সালে ৬ দশমিক ৫ শতাংশ পতনের পর পরিবারগুলোর জাতীয় নিট আয় গত বছর ৪ দশমিক ৫ শতাংশ বেড়েছে। তবে এই বৃদ্ধি সব আয়শ্রেণির মানুষের মধ্যে সমানভাবে বিতরণ হয়নি

টিডি ব্যাংকের অর্থনীতিবিদ মারিয়া সোলোভিয়েভা এক প্রতিবেদনে বলেছেন, বেশি সম্পদ থাকার সুবাদে উচ্চ আয়ের পরিবারগুলো তুলনামূলক বেশি লাভবান হয়েছে। এটাই ছিল গত বছর সম্পদ বৃদ্ধির মূল চালক।

২০২৩ সালে শীর্ষ আয়কারী পরিবারগুলোর গড় আয় ছিল ১ লাখ ৯৭ হাজার ৯০৯ ডলার, এক বছর আগের তুলনায় যা ৬ শতাংশ বেশি। তবে মধ্যম ও নি¤œ আয়ের পরিবারগুলোর আয় একই অবস্থানে ছিল। অথবা হ্রাস পেয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, নি¤œ আয়ের পরিবারগুলোর আয় দশমিক ৩ শতাংশ বেড়ে বছরে গড়ে ৩১ হাজার ৫১৮ ডলারে দাঁড়ায়। একই সময়ে মধ্যম আয়ের পরিবারগুলোর আয় দশমিক ৩ শতাংশ হ্রাস পেয়ে দাঁড়ায় গড়ে ৫৯ হাজার ১৭৮ ডলার।

আবাসন সম্পদের মূল্য হ্রাস মধ্যম ও নি¤œ আয়ের পরিবারগুলোর ওপর প্রভাব ফেলেছে। কারণ, মর্টগেজ ঋণ এ সময় বেড়ে গেছে। মর্টগেজ নবায়নের কারণে মধ্যম আয়ের পরিবারগুলো মহামারি পূর্ববর্তী বছরগুলোর চেয়ে বেশি ঋণগ্রস্ত হয়েছে। সেই সঙ্গে উচ্চ সুদের কারণে ঋণের সুদ পরিশোধও বৃদ্ধি পেয়েছে। এ কারণে মধ্যম ও নি¤œ আয়ের পরিবারগুলো গৃহ সজ্জা, গৃহ সরঞ্জাম ও বিনোদনমূলক কর্মকা-ের মতো ব্যয় কমিয়ে এনেছে। নি¤œ আয়ের পরিবারগুলোর মধ্যে এ ধরনের ব্যয় আরও বেশি কমেছে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles