17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

আদালতের বিষয়ে রাজনৈতিক রং দেওয়া উচিত নয় ফোর্ড সরকারের

আদালতের বিষয়ে রাজনৈতিক রং দেওয়া উচিত নয় ফোর্ড সরকারের
বিচার ব্যবস্থা নিয়ে রাজনীতি না করার ব্যাপারে প্রিমিয়ার ডগ ফোর্ডকে সতর্ক করে দিয়েছেন অন্টারিওর বিরোধী দলীয় নেতারা

বিচার ব্যবস্থা নিয়ে রাজনীতি না করার ব্যাপারে প্রিমিয়ার ডগ ফোর্ডকে সতর্ক করে দিয়েছেন অন্টারিওর বিরোধী দলীয় নেতারা। এক ব্যক্তির জামিন নিয়ে এক সময় প্রকাশ্যে সমালোচনা করা সত্ত্বেও তিনি অব্যাহতি পাওয়ার পর এই সতর্কবাণী উচ্চারণ করলেন তারা।

টরন্টো পুলিশ বিভাগের কনস্টেবল জেফরি নর্থরাপ হত্যকা-ে ফার্স্ট-ডিগ্রি মার্ডার অভিযোগ থেকে নিষ্কুতি পেয়েছেন উমর জামির। পাঁচ সপ্তাহের বিচার শেষে অব্যাহতি পেয়েছেন তিনি।

- Advertisement -

জুরিরা জানতে পারেন যে, সাদা পোশাকের কর্মকর্তারা তার গাড়ির দিকে এগোলে জামির তার গর্ভবতী স্ত্রী ও ছেলের সঙ্গে একটি পার্কিং গ্যারেজে ছিলেন। ওই সময় ছুরিকাঘাতের যে ঘটনা ঘটে তার সঙ্গে সম্পৃক্ত ছিলেন না তিনি।

জামির বলেন, তার গাড়ির দিকে আসতে থাকা ব্যক্তিরা যে পুলিশ কর্মকর্তা ছিলেন সেটাই তার জানা ছিল না। তিনি তার জীবন নিয়ে শঙ্কিত ছিলেন এবং সেখান থেকে গাড়ি নিয়ে পালানোর চেষ্টা করেন।

নর্থরাপ যেখানে ছিলেন সেটা ছিল তার দৃষ্টির বাইরে এবং তিনি গাড়ির নিচে চাপা পড়েন বলে বিবাদী পক্ষের আইনজীবী জানান।

কর্মকর্তারা যে সাক্ষ্য দিয়েছেন তা নিয়েও প্রশ্ন তোলেন বিচারক। বিশেষজ্ঞ সাক্ষ্য অনুযায়ী, নর্থরাপ লেনের মাঝ বরাবর দাঁড়িয়ে ছিলেন না এবং তিনি ছিলেন জামিরের দৃষ্টির বাইরে। জুরিরা এর সঙ্গে একমত পোষণ করেন এবং বিচারপতি অ্যানি মোলোয় বিচারকক্ষ থেকে বেরিয়ে যাওয়ার সময় তার কাছে ক্ষমা চান।

জামিরের এই মামলা রাজনীতিকদের দৃষ্টি আকৃষ্ট করে। ২০২১ সালে যখন তিনি জামিনে মুক্তি পান তখন এ নিয়ে এক ধরনের শোরগোল তৈরি হয়। প্রিমিয়ার ডগ ফোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে এই সিদ্ধান্ত বোধগম্যের বাইরে বলে মন্তব্য করেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নিউ ডেমোক্রেটিক পার্টির নেতা মারিট স্টাইলিস ২২ এপ্রিল বলেন, এ ঘটনায় ক্ষুিতগ্রস্ত উভয় পরিবারের প্রতিই তার সমবেদনা রয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles