15.7 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

বিমানবন্দর থেকে চুরি যাওয়া কিছু স্বর্ণ গলিয়ে ফেলা হয়েছে

বিমানবন্দর থেকে চুরি যাওয়া কিছু স্বর্ণ গলিয়ে ফেলা হয়েছে
এক বছর আগে পিয়ারসন বিমানবন্দরে চুরি যাওয়া গোল্ড বারের কিছু টরন্টো এরিয়ার একটি গহনার দোকানের বেজমেন্টে গলিয়ে ফেলা হয়ে থাকতে পারে এমনটাই জানিয়েছে পিল পুলিশ

এক বছর আগে পিয়ারসন বিমানবন্দরে চুরি যাওয়া গোল্ড বারের কিছু টরন্টো এরিয়ার একটি গহনার দোকানের বেজমেন্টে গলিয়ে ফেলা হয়ে থাকতে পারে। এমনটাই জানিয়েছে পিল পুলিশ।

ওই চুরির ঘটনার এক বছরপূর্তি উপলক্ষে গত বছর একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেন তদন্তকারীরা। সংবাদ সম্মেলনে জানানো হয়, এ ঘটনায় পাঁচ সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে এবং আরও চারজনের বিরুদ্ধে কানাডার ইতিহাসে সর্ববৃহৎ স্বর্ণ চুরির ঘটনায় অভিযোগ দায়ের করা হয়েছে।

- Advertisement -

পুলিশ বলেছে, সন্দেহভাজনদের সাকল্যে ১৯টি অভিযোগ মোকাবিলা করতে হবে। সেই সঙ্গে এখনো বাইরে থাকা তিন সন্দেহভাজনকে গ্রেপ্তারে কানাডাজুড়ে পরোয়ানা জারি করা হয়েছে। এই সন্দেহভাজনদের মধ্যে রয়েছেন এয়ার কানাডার বর্তমান এক কর্মী ও টরন্টো জুয়েলারি স্টোরের মালিক।

গত সপ্তাহের সংবাদ সম্মেলনে পুলিশ স্বর্ণ গলানোর যন্ত্রাপাতির কিছু ছবি প্রকাশ করে। তদন্তের সময় সেগুলো জব্দ করা হয়।

এক বিবৃতিতে পুলিশ বলেছে, স্বর্ণের গঠন পরিবর্তনের কাজে ব্যবহৃত এসব যন্ত্রপাতি জিটিএর একটি গহনার দোকানের নীচতলায় পাওয়া যায়। এর পাশাপাশি অন্যান্য তথ্য-উপাত্ত আমাদের মধ্যে এই বিশ্বাস সৃষ্টি করেছে যে, কিছু স্বর্ণ এখানে গলানো হয়েছে। তবে ঠিক কী পরিমাণ স্বর্ণ গলানো হয়েছে এই মুহূর্তে আমরা তা বলতে পারছি না। চুরির পর যে স্বর্ণ উদ্ধার করা হয়েছে তা কেবল গলিত অবস্থায় এবং তা থেকে ছয়টি স্বর্ণের ব্রেসে লট বানানো হয়েছে, যার মূল্য ৮৯ হাজার ডলার। তবে ব্রেসলেটগুলো স্বর্ণ গলানোর সরঞ্জামগুলো যেখান থেকে জব্দ করা হয় সেই একই স্থানে ছিল না। কোথা থেকে সেগুলো উদ্ধার করা হয়েছে এই মুহূর্তে আমরা তা জানাতে পারছি না। চুরি যাওয়া বাকি স্বর্ণ দেশ থেকে বেরিয়ে গেছে বলেই আমাদের ধারণো।

২৫ লাখ ডলার সমমূল্যের বিদেশি মুদ্রাসহ স্বর্ণের ওই চালান ২০২৩ সালের ১৭ এপ্রিল এয়ার কানাডার হালে জুরিখ থেকে টরন্টোতেক পাঠানো হয়। বিকালের দিকে ফ্লাইটটি পিয়ারসন বিমসানবন্দরে অবতরণের কিছুক্ষণ পরই তা এয়ার কানাডার কার্গো ফ্যাসিলিটিতে খালাস করা হয়।

- Advertisement -

Related Articles

Latest Articles