17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

অন্টারিওতে বৈদ্যুতিক গাড়ি ও ব্যাটারি প্ল্যান্ট করবে হোন্ডা

অন্টারিওতে বৈদ্যুতিক গাড়ি ও ব্যাটারি প্ল্যান্ট করবে হোন্ডা
অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী ভিক ফেডেলি বলেন ১ হাজার ৪০০ থেকে ১ হাজার ৫০০ কোটি ডলারের প্রকল্প এটি

অন্টারিওর অ্যালিসনে গাড়ি নির্মাণ কারখানার পাশেই বৈদ্যুতিক গাড়ি ও ব্যাটারি প্ল্যাট করতে যাচ্ছে হোন্ডা কানাডা। এখানে পুরোপুরি বৈদ্যুতিক গাড়ি নির্মাণের পরিকল্পনা রয়েছে কোম্পানিটির।

প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট জ্যেষ্ঠ একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। তারা বলেছে, ফেডারেল ও অন্টারিও সরকার এ সপ্তাহেই এ ঘোষণা দিতে যাচ্ছে। তবে এতে কী পরিমাণ বিনিয়োগ হতে যাচ্ছে তা এখনো জানাতে পারেনি সূত্রগুলো।
তবে ২২ এপ্রিল অন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড ও অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী ভিক ফেডেলি বলেন, ১ হাজার ৪০০ থেকে ১ হাজার ৫০০ কোটি ডলারের প্রকল্প এটি। ফার্স্ট নেশন্স সম্মেলনে ফোর্ড বলেন, নতুন চুক্তির বিষয়ে এ সপ্তাহেই ঘোষণা আসবে। এর আকার হবে গত বছর ঘোষিত ভক্সওয়াগেন চুক্তির দ্বিগুন। ইভি ব্যাটারি প্ল্যান্টটি অন্টারিওর সেইন্ট থমাসে নির্মিত হতে যাচ্ছে, যার আর্থিক মূল্যমাণ ৭০০ কোটি ডলার।

- Advertisement -

এর দ্বারা ফোর্ড হোন্ডার প্রকল্পকে বুঝিয়েছেন কিনা তা নিশ্চিত করেননি ফেডেলি। তিনি বলেন শূণ্য থেকে তিন বছরে আমরা ২ হাজার ৮০০ কোটি ডলারে যেতে পেরেছি। প্রিমিয়ারের মন্তব্য যদি সঠিক হয়ে থাকে তাহলে আগামী সপ্তাহে আমরা ৪ হাজার ৩০০ কোটি ডলার বা তার আশপাশের অঙ্কের ঘোষণা দিতে যাচ্ছি।

হোন্ডার প্রকল্পটি হবে অন্টারিওতে তৃতীয় বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি নির্মাণ প্ল্যান্ট। উইন্ডসরে ভক্সওয়াগেন ও স্টেলান্টিস এলজি প্ল্যান্টের পদাঙ্ক অনুসরণ করে এই প্ল্যান্ট নির্মাণ করতে যাচ্ছে হোন্ডা। যুক্তরাষ্ট্রের ইনফ্লেশন রিডাকশন অ্যাক্টের ভর্তুকির সঙ্গে প্রতিযোগিতা করতে ওই দুই চুক্তিতে উৎপাদনে বিপুল অঙ্কের ভর্তুকি দেওয়া হচ্ছে। হোন্ডাও মূলধনী পুঁজি ও ট্যাক্স ক্রেডিটের প্রত্যাশা করছে।

ফেডারেল অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড সম্প্রতি তার বাজেট ঘোষণায় বৈদ্যুতিক গাড়ির সরবরাহ শৃঙ্খলে বিনিয়োগের ক্ষেত্রে ইভি উৎপাদন সংক্রান্ত ব্যয়ের ওপর ১০ শতাংশ ট্যাক্স ক্রেডিটের প্রস্তাব করেছেন। ব্যবসা প্রতিষ্ঠানগুলো কানাডায় গাড়ি সংযোজন, ব্যাটারি উৎপাদন ও ক্যাথোড অ্যাক্টিভ ম্যাটেরিয়াল উৎপাদন করলে এই সুবিধা প্রাপ্য হবে।

এটা নতুন যন্ত্রপাতি ও যন্ত্রাংশে বিনিয়োগের ওপর বিদ্যমান ৩০ শতাংশ ক্লিন টেকনোলজি ম্যানুফ্যাকচারিং ইনভেস্টমেন্ট ট্র্যাক্স ক্রেডিটের অতিরিক্ত।

- Advertisement -

Related Articles

Latest Articles