17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

টরন্টোতে নতুন কন্ডোর বিক্রি রেকর্ড সর্বনিম্নে

টরন্টোতে নতুন কন্ডোর বিক্রি রেকর্ড সর্বনিম্নে
সুদের উচ্চ হার ও ক্রয়ক্ষমতা সংকটে টরন্টো এরিয়াতে নতুন কন্ডোর প্রান্তিক বিক্রি এমন পর্যায়ে নেমেছে যা ২০০৯ সালের আর্থিক সংকটের পর সর্বনিম্নে

সুদের উচ্চ হার ও ক্রয়ক্ষমতা সংকটে টরন্টো এরিয়াতে নতুন কন্ডোর প্রান্তিক বিক্রি এমন পর্যায়ে নেমেছে, যা ২০০৯ সালের আর্থিক সংকটের পর সর্বনিম্নে। আরবানেশন ইনকর্পোরেশনের নতুন এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের এখন পর্যন্ত গ্রেটার টরন্টো ও হ্যামিল্টন রিজিয়নে নির্মাণপূর্ব কন্ডো বিক্রি হয়েছে ১ হাজার ৪৬১টি। ২০০৯ সাল থেকে একই সময়ে এত কম সংখ্যক নতুন কন্ডোর বিক্রি কখনোই হয়নি। ২০০৯ সালে বৈশি^ক মন্দা ও আবাসন খাতের ধসের মধ্যে ওই বছরের প্রথম প্রান্তিকে মাত্র ৮৮৪টি কন্ডো বিক্রি হয়েছিল।

টরন্টোর আবাসন বিশেষজ্ঞ জন লুসিঙ্ক ২৪ এপ্রিল বলেন, কন্ডোডটসিএ এবং প্রপার্টিডটসিএতে দিকে তিনি নজর রাখছেন। সেখানে বিক্রি লক্ষ্যণীয় হারে কমার চিত্র দেখা যাচ্ছে। বর্গফুটপ্রতি গড় বিক্রি আমরা কমতে দেখছি। বছর শুরু হওয়ার পর থেকে এই বিক্রি কমপক্ষে ৬ শতাংশ হ্রাস পেয়েছে। তার সাইটে এক শয়নকক্ষের কন্ডো বিক্রি ও ভাড়ার জন্য তোলা হলে সম্ভাব্য ক্রেতা বা ভাড়াটিয়া পেতে ৩২ দিন পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে।

- Advertisement -

আরবানেশনের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের এখন পর্যন্ত যে বিক্রি তা গত ১০ বছরে প্রথম প্রান্তিকের গড়ের তুলনায় ৭১ শতাংশ কম। চলতি বছরের প্রথম প্রান্তিকের বিক্রিও ২০২২ সালের প্রথম প্রান্তিকের তুলনায় ৮৫ শতাংশ হ্রাস পেয়েছে। ২০২২ সালের প্রথম প্রান্তিকে সর্বোচ্চ সংখ্যক ৯ হাজার ৭২৩টি কন্ডো বিক্রি হয়েছিল।

বিক্রি হ্রাসের জন্য প্রধানত দায়ী ঋণের উচ্চ সুদহার, যা লোকজনের জন্য নতুন করে ক্রয় সম্পন্ন বা আগের ক্রয় সমাপ্ত করা কঠিন করে তুলছে। নির্মাণপূর্ব ক্রেতারা সাধারণত তাদের কন্ডো ইউনিটের নির্মাণ না হওয়া পর্যন্ত মর্টগেজ নেন না। কিন্তু অনেক সময় ইউনিট প্রস্তুত হওয়ার পরও তারা ঋণের জন্য যোগ্য হন না।

বিক্রয় হ্রাস সত্ত্বেও উচ্চ নির্মাণ ব্যয়ের কারণে গ্রেটার টরন্টো এরিয়ার (জিটিএ) কোনো কোনো অঞ্চলে নতুন কন্ডোর দাম অব্যাহতভাবে বাড়ছে। গত দুই বছরে জিটিএতে অবিক্রিত ইউনিটগুলোর দাম ২ শতাংশ বেড়ে প্রতি বর্গফুট ১ হাজার ১৬১ ডলারে দাঁড়িয়েছে এবং অব্যাহতভাবে দাম বাড়ছে।

৪১৬ রিজিয়নের অবশিষ্ট কন্ডোর দাম ৪ শতাংশ কমে প্রতি বর্গফুট গড়ে ১ হাজার ৫২২ ডলারে দাঁড়িয়েছে। এই হ্রাস সত্ত্বেও ডাউনটাউন কোরের ভেতরে ও বাইরে উভয় স্থানেই সম্ভাব্য ক্রেতাদের জন্য কন্ডো এখনো সাশ্রয়ী। ডাউনটাউন কোরে বর্তমানে ৬০০ বর্গফুটের একটি কন্ডো ইউনিট কিনতে ক্রেতাকে ব্যয় করতে হবে ৯ লাখ ডলারের ওপরে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles