13.7 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

বিচারক নিয়ে ফোর্ডের মন্তব্যে সিভিল লিবার্টিজ অ্যাসোসিয়েশনের উদ্বেগ

বিচারক নিয়ে ফোর্ডের মন্তব্যে সিভিল লিবার্টিজ অ্যাসোসিয়েশনের উদ্বেগ
বিচারক নির্বাচনে গঠিত প্রাদেশিক কমিটিতে সাবেক দুই কর্মীকে নিয়োগ দেওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে কানাডিয়ান সিভিল লিবার্টিজ অ্যাসোসিয়েশন

বিচারক নির্বাচনে গঠিত প্রাদেশিক কমিটিতে সাবেক দুই কর্মীকে নিয়োগ দেওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে কানাডিয়ান সিভিল লিবার্টিজ অ্যাসোসিয়েশন। ফোর্ড এ ব্যাপারে মন্তব্য করেছিলেন, ওই ভূমিকায় সমমনা মানুষ চান তিনি।
অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড ব্র্যাম্পটনে গত সপ্তাহে কমিটিতে সাবেক কর্মীদের নিয়োগের পক্ষে সাফাই তুলে ধরেন। সেই সঙ্গে তিনি বলেন, ওই ভূমিকায় লিবারেল বা নিউ ডেমোক্র্যাটদের নিয়োগ দিতে চান না তিনি।

কুইন’স পার্কে ২৬ ফেব্রুয়ারি রহিম বলেন, সিসিএলএর দৃষ্টিকোণ থেকে বিচার বিভাগে নিয়োগ নির্দলীয় ও মেধার ভিত্তিতে হওয়া বাঞ্ছনীয়, যাতে করে চার্টারে উল্লেখিত জামিনের অধিকার এমনভাবে বাস্তবায়ন হয়, যেখানে আইনের শাসন সমুন্নত থাকে।

- Advertisement -

টরন্টো স্টার গত সপ্তাহে প্রথমবারের মতো তাদের এক প্রতিবেদনে ফোর্ডের সাবেক ডেপুটি চিফ অব স্টাফ ম্যাথিউ বন্ডিকে জুডিশিয়াল অ্যাপয়েন্টমেন্টস অ্যাডভাইজরি কমিটির চেয়ারম্যান এবং ফোর্ডের অংশীজন সম্পর্ক বিষয়ক সাবেক পরিচালক ব্রক ভ্যান্ড্রিককে সদস্য নিয়োগের খবরটি প্রকাশ করে। তিনজন বিচারক, তিনজন আইনজীবী এবং সাতজন সাধারণ লোক নিয়ে কমিটি গঠিত। কমিটির কাজ হচ্ছে সম্ভাব্য অন্টারিও কোর্ট বিচারকদের আবেদন মূল্য্য়ান ও তাদের সাক্ষাৎকার নেওয়া এবং একটি তালিকার একটি সুপারিশ অ্যাটর্নি জেনোরেলের কাছে পাঠানো। এরপর তালিকা থেকে কোনো একজনকে নিয়োগ দেবেন তিনি।

২৬ ফেব্রুয়ারি প্রশ্নোত্তর পর্বে ফোর্ড বলেন, আমাদের শহরগুলো ব্যাপক অপরাধে ছেয়ে গেছে। তারা দরজায় এসে দাঁড়াচ্ছে, লোকজনের মাথা নিশানা করে বন্দুক ধরছে এবং ভাবুন ব্যাপারটা। তারা জামিনে বেরিয়ে আসছে এবং এরপর একই কাজ আবার করছে। আমরা যাতে সমমনা বিচারক পাই সেটা নিশ্চিতে আমি কাজ করছি।

- Advertisement -

Related Articles

Latest Articles