7.8 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

ফার্মাকেয়ার বিল ফেডারেল আর্থিক অবস্থার ক্ষতি করবে না: ফ্রিল্যান্ড

ফার্মাকেয়ার বিল ফেডারেল আর্থিক অবস্থার ক্ষতি করবে না: ফ্রিল্যান্ড
ফার্মাকেয়ার বিল কানাডার আর্থিক অবস্থার ক্ষতি করবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড

ফার্মাকেয়ার বিল কানাডার আর্থিক অবস্থার ক্ষতি করবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। কারণ, ফলে ব্যয়ের যে নিয়মের প্রতিশ্রুতি ফেডারেল সরকার দিয়েছে তা মেনে চলতে চায়।

লিবারেলদের সঙ্গে ফার্মাকেয়ার বিলের ওপর একটি চুক্তিতে উপনীত হওয়ার কথা ২৩ ফেব্রুয়ারি নিশ্চিত করেছে এনডিপি। এর ফলে হেলথ কার্ডধারী প্রত্যেক কানাডিয়ান ডায়াবেটিস ও জন্ম নিয়ন্ত্রণে বিনামূল্যে ওষুধ পাবেন।

- Advertisement -

পোল্যান্ডের একটি সামরিক ঘাঁটিতে ২৫ ফেব্রুয়ারি সাংবাদিকদের ফ্রিল্যান্ড বলেন, আগামী কয়েকদিনের মধ্যে পাকা একটি চুক্তিতে পৌঁছানো সম্ভব হবে বলে তিনি আত্মবিশ^াসী। জনগণে বিনিয়োগ এবং আর্থিক সীমাবদ্ধতার মধ্যে সঠিক ভারসাম্য প্রতিষ্ঠার ব্যাপারে ফেডারেল সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

ফ্রিল্যান্ড বলেন, কানাডা ও কানাডিয়ানদের মধ্যে বিনিয়োগ করাটা আমাদের সরকারের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং সেটা আমরা করতে চাই আর্থিকভাবে দায়িত্বশীলতার সঙ্গে। ফল ইকোনমিক স্টেটমেন্টে আমরা কিছু ফিসক্যাল নির্দেশিকার রূপরেখা তৈরি করেছিলাম এবং সেগুলো আমরা পূরণ করব।লিবারেল সরকারের ওপর এমন এক সময় ফেডারেল ঘাটতি না বাড়ানোর চাপ তৈরি হয়েছে যখন অর্থনীতি শ্লথ এবং সুদের হার এখনো অনেক বেশি। আরও বেশি সুশৃঙ্খল বাজেটিংয়ের দাবির প্রতিক্রিয়ায় ফেডারেল সরকার ২০২৬-২৭ অর্থবছর থেকে ঘাটতি জিডিপির ১ শতাংশের নিচে রাখার লক্ষ্য নির্ধারণ করেছে। বর্তমান অর্থবছরের ঘাটতি ৪ হাজার ১০ কোটি ডলার বা কম রাখার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এ ছাড়া ২০২৪-২৫ অর্থবছরে ঋণ জিডিপি অনুপাত ফল ইকোনমিক স্টেটমেন্টের প্রাক্কলন অনুযায়ী কম রাখার লক্ষ্য নির্ধারণ করেছে সরকার। স্বাস্থ্যমন্ত্রী মার্ক হল্যান্ড ভবিষ্যতের ফার্মাকেয়ার কর্মসূচির ব্যয় বাড়িয়েছেন। লিবারেল সরকার পরিস্কার করে জানিয়ে দিয়েছে যে, প্রাথমিক কর্মসূচির জন্য তারা ব্যয় করবে ৮০ কোটি ডলারের মতো।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles