-6.3 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪

বার্নার্ডোকে সর্বোচ্চ নিরাপত্তার কারাগারে ফেরত আনার দাবি

বার্নার্ডোকে সর্বোচ্চ নিরাপত্তার কারাগারে ফেরত আনার দাবি
আইনজীবী টিম ড্যানসন বলেন সাজাপ্রাপ্ত খুনী ও সিরিয়াল ধর্ষক বার্নার্ডোকে ২৯ মে সকালে সর্বোচ্চ নিরাপত্তার কারাগার থেকে মাঝারি মানের নিরাপত্তাসম্বলিত কারাগারে স্থানান্তরের বিষয়টি ক্রিস্টেন ফ্রেঞ্চের পরিবারকে অবহিত করা হয় বিকালের মধ্যেই তাকে স্থানান্তরের কাজ সমাপ্ত হয়

পল বার্নার্ডোর হত্যাকান্ডের শিকার দুই পরিবারের আইনজীবী বলেছেন, তাকে সর্বোচ্চ নিরাপত্তার কারাগার থেকে স্থানান্তর করা হচ্ছে বলে কারেকশনাল সার্ভিস অব কানাডা তাকে জানিয়েছে। যেদিন তাকে স্থানান্তর করা হয় সেদিনই বিষয়টি অবহিত করা হয় তাকে।

আইনজীবী টিম ড্যানসন বলেন, সাজাপ্রাপ্ত খুনী ও সিরিয়াল ধর্ষক বার্নার্ডোকে ২৯ মে সকালে সর্বোচ্চ নিরাপত্তার কারাগার থেকে মাঝারি মানের নিরাপত্তাসম্বলিত কারাগারে স্থানান্তরের বিষয়টি ক্রিস্টেন ফ্রেঞ্চের পরিবারকে অবহিত করা হয়। বিকালের মধ্যেই তাকে স্থানান্তরের কাজ সমাপ্ত হয়।

- Advertisement -

ফেডারেল কারেকশনাল সার্ভিসের কমিশনার অ্যানি কেলিকে লেখা এক খোলা চিঠিতে এ কথা উল্লেখ করেন তিনি। ১৯৯০ এর দশকের গোড়ার দিকে ১৫ বছর বয়সী ফ্রেঞ্চ ও ১৪ বছর বয়সী লেসলি মাহাফিকে অপহরণ, ধর্ষণ ও খুনের অপরাধে বার্নার্ডোর যাবজ্জীবন সাজা হয়েছে। আরও ১৪ নারীকে যৌ নিপীড়নের কথা স্বীকার করেছেন। এ ছাড়া ট্যামি হোমোকার মৃত্যুর জন্যও তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। মাদক দেওয়া ও যৌ নির্যাতনের কারণে মৃত্যু হয় তার।

ট্যামির বোন কার্লা হোমোকা সে সময় বার্নার্ডোর স্ত্রী ছিলেন এবং ফ্রেঞ্চ ও মাহাফির ঘটনায় জড়িত থাকার অপরাধে ১২ বছর কারাভোগের পর ২০০৫ সালে মুক্তি পান তিনি।

বার্নার্ডোকে স্থানান্তরের ঘটনায় পুলিশ অ্যাসোসিয়েশন থেকে শুরু করে অন্টারিওর আইনসভা ও পার্লামেন্ট হিলে তীব্র বিতর্ক সৃষ্টি হওয়ার মধ্যেই ড্যানসনের লেখা এই চিঠি সামনে এলো। এই সিদ্ধান্তের কারণে অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড কেলির পদত্যাগ দাবি করেছেন অথবা তারেক বরখাস্ত করার দাবি তুলেছেন।

ড্যানসন বলেন, ভুক্তভোগী পরিবারগুলো চায় বার্নার্ডোরেক স্থানান্তরের সিদ্ধান্ত প্রত্যাহার করা হোক। বিতর্কিত এই সিদ্ধান্তের বিষয়টি কীভাবে কারেকশনাল সার্ভিস তাদেরকে অবহিত করেছে তা নিয়েও তার চিঠিতে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।
কারেকশনাল সার্ভিস এক বিবৃতিতে বলেছে, তাকে স্থানান্তরের আগে কী ঘটতে যাচ্ছে ভুক্তভোগীদের তা অবহিত করা হয়েছে। স্থানান্তরের পরও বিষয়টি তাদেরকে জানানো হয়েছে।

যদিও ড্যানসন তার চিঠিতে উল্লেখ করেছেন, যেদিন তাকে স্থানান্তর করা হয় কেবল সেদিনই ফ্রেঞ্চের পরিবার বিষয়টি জানতে পারে। আর মাহাফির পরিবার এটা জানতো যে, স্থানান্তর প্রক্রিয়াটি এরই মধ্যে সম্পন্ন হয়ে গেছে অথবা আসন্ন। কখন তাদেরকে জানানো হয়েছিল সে বিষয়টি ড্যানসন তার চিঠিতে সুনির্দিষ্ট করেননি।

- Advertisement -

Related Articles

Latest Articles