15.6 C
Toronto
মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2023

ফার্মেসিতে বিনামূল্যে কোভিড র‌্যাপিড টেস্ট বন্ধ করছে অন্টারিও

ফার্মেসিতে বিনামূল্যে কোভিড র‌্যাপিড টেস্ট বন্ধ করছে অন্টারিও
মেমোতে বলা হয়েছে কোভিড ১৯ এ সংক্রমণের হার কমে আসায় ভ্যাকসিনেশনের হার বেড়ে যাওয়ায় এবং র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের চাহিদা নিম্নমুখী হওয়ায় প্রদেশ ২০২৩ সালের ৩০ জুন র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কর্মসূচি বন্ধ করতে যাচ্ছে

ফার্মেসি ও গ্রোাসারি স্টোরগুলোতে বিনামূল্যে কোভিড-১৯ পরীক্ষার জন্য বিনামূল্যে র‌্যাপিড টেস্ট বিতরণের যে কর্মসূচি অন্টারিও চালু করেছিল এ মাস শেষে তা বন্ধ হয়ে যাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় রিটেইলারদের লেখা এক মেমোতে জানিয়েছে, ৩০ জুনের পর র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা কর্মসূচি বন্ধ হয়ে যাচ্ছে।

মেমোতে বলা হয়েছে, কোভিড-১৯ এ সংক্রমণের হার কমে আসায়, ভ্যাকসিনেশনের হার বেড়ে যাওয়ায় এবং র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের চাহিদা নিম্নমুখী হওয়ায় প্রদেশ ২০২৩ সালের ৩০ জুন র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কর্মসূচি বন্ধ করতে যাচ্ছে। এর ফলে এই কর্মসূচির আওতায় বিনামূল্যে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট বিতরণ বন্ধ হয়ে যাবে। সেই সঙ্গে আপনার সংস্থার সঙ্গে এ সংক্রান্ত কোনো চুক্তি থেকে থাকলে তার মেয়াদ শেষ হবে।

- Advertisement -

স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্সের একজন মুখপাত্র বলেছেন, গত জুনে রিটেইলারদের র‌্যাপিড অ্যান্টিজেনের চাহিদা ছিল সপ্তাহে ৩৯ লাখ। চলতি মাসে এটা সপ্তাহে ৩ লাখ ২৫ হাজারে নেমে আসবে বলে ধারণা করা হচ্ছে।

মন্ত্রণালয় শেষ সরবরাহ আদেশটি ১৬ জুনের মধ্যে দেওয়ার জন্য ফার্মেসি ও গ্রোসারি স্টোরগুলোর প্রতি আহ্বান জানিয়েছে। মন্ত্রণালয় বলছে, তবে উচ্চ অগ্রাধিকারের কমিউনিটিগুলোর মধ্যে কমিউনিটি হেলথ সেন্টার এবং অন্টারিও হেলথ টিমের মাধ্যমে ৩১ ডিসেম্বর পর্যন্ত র‌্যাপিড টেস্ট বিনামূল্যে বিতরণ করা হবে। ব্র্যাম্পটন, মিসিসোগার কিছু অংশ, পূর্ব টরন্টো, ইয়র্ক রিজিয়ন, উইন্ডসর ও সেন্ট্রাল অটোয়ার এর মধ্যে অন্যতম।

এনডিপির হেলথ ক্রিটিক ফ্রান্স গেলিনাস বলেন, যাদের প্রয়োজন তাদেরকে বিনামূল্যে টেস্ট সরবরাহ অব্যাহত রাখা উচিত। প্রদেশের ঝুঁকিপূর্ণ লোকদের মধ্যেও এর বিতরণ অব্যাহত রাখঅ প্রয়োজন। অন্টারিওবাসীর মধ্যে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের সরবরাহ অব্যাহত রাখা উচিত। আগের মতো সব ফার্মেসিতে কী এগেুলো রাখার দরকার আছে? সম্ভবত না। তাহলে প্রত্যেক কমিউনিটিতে এগুলো সরবরাহ করা উচিত? উত্তর হচ্ছে হ্যা।

অনলাইন রিটেইলাররা এখনো র‌্যাপিড টেস্ট বিক্রি করছে। কিন্তু অতিরিক্ত দামের কারণে সবার পক্ষে এগুলো কেনা সম্ভব নয়।

- Advertisement -

Related Articles

Latest Articles