4.6 C
Toronto
রবিবার, এপ্রিল ২১, ২০২৪

দাবানলের পরিস্থিতি ভয়াবহ

দাবানলের পরিস্থিতি ভয়াবহ
<br >ফেডারেল ইমার্জেন্সি প্রিপেয়ারডনেসমন্ত্রী বিল ব্লেয়ার বলেন মৗসুমের আগেভাগে এই পরিস্থিতি নজিরবিহীন বর্তমানে কানাডার অবস্থা সত্যিই ভয়াবহ

কানাডায় এ বছর দাবানলে বিপুল পরিমাণ জমি এরই মধ্যে ঝলসে গেছে। ফেডারেল দমকল কর্মকর্তারা বলছেন, গরম ও শুষ্ক আবহাওয়ার কারণে দাবানল শেষ হয়ে এসেছে এমনটা ভাবার কোনো সুযোগ নেই।
এ বছর অস্বাভাবিক আগুন কানাডিয়ানদের মধ্যে এই সতর্কবার্তা দিচ্ছে যে, কানাডায় ফায়ারফাইটারের ঘাটতি রয়েছে এবং অনেক অঞ্চল প্রশিক্ষত কর্মীর জন্য একে অপরের সঙ্গে প্রতিযোগিতা করছে।

ফেডারেল ইমার্জেন্সি প্রিপেয়ারডনেসমন্ত্রী বিল ব্লেয়ার বলেন, মৗসুমের আগেভাগে এই পরিস্থিতি নজিরবিহীন। বর্তমানে কানাডার অবস্থা সত্যিই ভয়াবহ। চলতি বছর এখন পর্যন্ত যে পরিমাণ জমি পুড়ে গেছে তার পরিমাণ গত দশ বছরে ১ জুন পর্যন্ত পুড়ে জমির তুলনায় প্রায় দশগুন। পরিমাণটা ৫০ লাখ ফুটবল মাঠের সমান। আর প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডের সঙ্গে তুলনা করলে এর পাঁচগুন।
আলবার্টার পরিস্থিতি মে মাসের গোড়ার দিকেই নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে কানাডিয়ান সশস্ত্র বাহিনী। অন্য প্রদেশ ও দেম থেকে ফায়ারফাইটার আনতে সহায়তা করছে কানাডিয়ান ইন্টারএজেন্সি ফরেস্ট ফায়ার সেন্টার।

- Advertisement -

ফেডারেল কর্মকর্তারা বৃহস্পতিবার সাংবাাদিকদের বলেন, সবখানেই আগুনের পরিস্থিতি খারাপ অবস্থায় রয়েছে এবং ওইসব প্রদেশের ফায়ারফাইটারদের ফিরিয়ে আনার প্রয়োজন দেখা দিয়েছে।
আগুনের পরিস্থিডু নিয়ে কেন্দ্রের প্রাত্যহিক যে প্রতিবেদন তাতে দেখা যায়, অন্য অঞ্চল থেকে ফায়ারফাইটিং কর্মকর্তা ও সরঞ্জামের চাহিদা বেড়েছে ব্যাপক। কিন্তু জাতীয়ভাবে এর পর্যাপ্ততা সীমতি। এ অবস্থায় তারা আন্তর্জাতিক অংশীদারদের সহায়তা চাইছেন।

ছয়টি দেশের সঙ্গে ফায়ারফাইটার বিনিময়ের চুক্তি রয়েছে কানাডার। দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া,. নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও কোস্টারিকা।

সেন্টারের তথ্য অনুযায়ী, চলতি বছর এখন পর্যন্ত ৫৬৬ জন ফায়ারফাইটার অন্য অঞ্চলকে সহায়তার জন্য বিভিন্ন প্রদেশে ভ্রমণ করেছে। এ ছাড়া অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড থেকে কানাডায়র এসেছে আরও ৪৪৩ জন ফায়ারফাইটার। তাদের বেশিরভাগই এখন পর্যন্ত আলবার্টাতে গেছেন। সেখানে মে মাসেই ১০ লাখ হেক্টরের বেশি জমি ভস্মিভূত হয়েছে।

কানাডিয়ান ইন্টারএজেন্সি ফরেস্ট ফায়ার সেন্টারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার বিকাল পর্যন্ত আটটি প্রদেশে ২০৯টি আগুন জ¦লছিল। নর্থওয়েস্ট টেরিটোরিতেও আগুন ছিল। এর মধ্যে ৮৭টি আগুন নিয়ন্ত্রণের বাইরে ছিল। দাবানলের কারণে এখন পর্যন্ত সরিয়ে নেওয়া হয়েছে ২৮ হাজার মানুষকে। এর মধ্যে নোভা স্কশিয়া ওেথকে সরিয়ে নেওয়া হয়েছে ১৮ হাজার মানুষকে। আলবার্টা থেকে মে মাসে সরিয়ে নেওয়া হয়েছে ২৫ হাজার মানুষকে। তবে তাদের অধিকাংশই আবার নিজ নিজ বাড়িঘরে ফিরে গেছেন।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles