21.7 C
Toronto
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

অন্টারিওতে শিশুদের ওষুধের স্বল্পতায় ডোজিং ত্রুটি

অন্টারিওতে শিশুদের ওষুধের স্বল্পতায় ডোজিং ত্রুটি
ছবিম্যাকগিল ইউনিভার্সিটি

কানাডাজুড়ে গত বছর শিশুদের ওষুধের স্বল্পতা অন্টারিওর শিশুদের ডোজিং ত্রুটি ডেকে এনেছে। নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

নিউ ইংল্যান্ড জার্নাল অ মেডিসিনে বুধবার প্রকাশিত গবেষণাটিতে শিশুদের জণ্য ব্যবহৃত ইবুপ্রোফেন ও অ্যাসিটামিনোফেন ওষুধেল স্বল্পতার প্রভাব পরীক্ষা করা হয়েছে। এর ফলে বাবা-মায়েরা শিশুদের চিকৎসার জন্য বড়দের ওষুধ ভেঙে খাওয়াতে বাধ্য হন।

- Advertisement -

গবেষণায় দেখা গেছে, ১৮ বছর ও তার কম বয়সী শিশুদের চিকিৎসায় ডোজিং ত্রুটির কারণে অন্টারিও পয়জন সেন্টারে গত হেমন্তে কল আসা চার বছর আগের তুলনায় দ্বিগুন বেড়ে যায়। বিশেষ করে ২০২২ সালের নভেম্বরে এটা বেশি দেখা যায়।

গবেষণার প্রধান লেখক ড. জোনাথন জিপুরস্কি বলেন, আমাদের গবেষণায় ওষুধ স্বল্পতার সমস্যার ওপর কিছুটা আলোকপাত করা হয়েছে। সেই সঙ্গে এর সম্ভাব্য ফলাফল নিয়েও কথা বলা হয়েছে। সৌভাগ্যবশত আমাদের গবেষণায় শিশুদের বড় কোনো ক্ষতির প্রমাণ পাওয়া যায়নি।

গত হেমন্তে কানাডাজুড়ে হাসপাতালগুলোতে অসুস্থ্য শিশুদের চাপ বেড়ে যায়। আরএসভির সঙ্গে ইনফ্লুয়েঞ্জার মারাত্মক ক্ষতির স্ট্রেইনের সংক্রমণ ছড়িয়ে পড়ায় এ অবস্থা তৈরি হয়। কোভিড-১৯ পরিস্থিতিকে আরও জটিল করে তোলে। রোগীর সংখ্যা বৃদ্ধি টরন্টো, অটোয়া, হ্যামিল্টন ও লন্ডনের শিশু হাসপাতালগুলোকে কর্মী ও শয্যা পর্যাপ্ত রাখতে অস্ত্রোপচার বন্ধ রাখতে বাধ্য করে। হাসপাতাল কর্মকর্তারা জানান, শিশু ওষুধের অপর্যাপ্ততা জরুরি বিভাগগুলোর ওপর মারাত্মক প্রভাব ফেলে। চিকিৎসকরা বলেন, বড়দের ওষুধ কীভাবে ভেঙে ব্যবহার করতে হয় প্রায় সময়ই বাবা-মায়েদের তা শেখাতে হয়েছে।

জিপুরস্কি বলেন, ওষুধের ডোজিংয়ের সমস্যার কারণে খুব ঘন ঘন শিশুরা যে হাসপাতালে এসেছে তেমন নয়। তবে এর অর্থ এই নয় যে, এর ফলে কোনো ক্ষতি হয়নি। বাবা-মায়েদের শিশুদের স্বাস্থ্য নিয়ে অতি উদ্বেগে থাকতে হয়েছে। অনেক শিশু জ¦র হলেও চিকিৎসা পায়নি।

ফেডারেল সরকার প্রায় ২০ লাখ ইউনিট ইবুপ্রফেন ও অ্যাসিটামিনোফেন আমদানির পর জানুয়ারির দিকে ওষুধের স্বল্পতা কমে আসে। জিপুরস্কি বলেন, নিজের দুই শিশুকে নিয়ে তাকেও একই অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছে। সেটাই তাকে এই গবেষণায় উদ্বুদ্ধ করেছে।

- Advertisement -

Related Articles

Latest Articles