20.9 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

চাপে আছেন ভাড়াটিয়ারা

চাপে আছেন ভাড়াটিয়ারা
ছবি ক্রিস রবার্ট

দেশব্যাপী বাড়ি ভাড়া বাড়তে থাকায় অনেক কানাডিয়ানই বাজেটের মধ্যে বাড়ি খুঁজে পেতে হিমশিম খাচ্ছেন। সুদের হার বৃদ্ধির ফলে আবাসন বাজারের উত্তাপ কমে এসেছে। এর বিপরীতে চাপ তৈরি হয়েছে ভাড়া বাজারে।

মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে বাড়ি ভাড়া হ্রাস পাওয়ার পর কানাডায় বাড়ি ভাড়া আবার বাড়তে শুরু করেছে। রেন্টালসডটসিএতে তালিকাভুক্ত সব বাড়ির গড় ভাড়া চলরতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ছিল ১ হাজার ৭৫০ ডলার, গত বছরের একই সময়ের তুলনায় যা ৭ শতাংশ বেশি। তালিকায় ছিল ডিটাচড হোম, সেমি ডিটাচড হোম, টাউনহাউজ, কন্ডোমিনিয়াম অ্যাপার্টমেন্ট, রেন্টাল অ্যাপার্টমেন্ট ও বেজমেন্ট অ্যাপার্টমেন্ট।

- Advertisement -

২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে বছরওয়ারি ভাড়া বৃদ্ধির প্রবণতা অব্যাহত রয়েছে। দেশব্যাপী গড় ভাড়াও আগের দুই প্রান্তিকের তুলনায় বেশি আছে। তারপরও কানাডাজুড়ে বাড়ি ভাড়া এখনও মহামারি পূর্ববর্তী অবস্থায় পৌঁছায়নি। মহামারির আগে ২০১৯ সালের চতুর্থ প্রান্তিকে কানাডায় মাসিক বাড়ি ভাড়া ছিল গড়ে ১ হাজার ৮২৫ ডলার।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বছরওয়ারি গড় বাড়ি ভাড়া সবচেয়ে বেশি বেড়েছে ব্রিটিশ কলাম্বিয়ায় প্রায় ২৫ শতাংশ। নোভা স্কশিয়াতেও ২০২১ সালে দুই অংকের ঘরে ভাড়া বেড়েছে। বাস করে না এমন বাড়ির মালিকদের ওপর ২০২২ সালে নতুন কর আরোপের চেষ্টা করে প্রদেশটি। তবে শেষ পর্যন্ত সে সিদ্ধান্ত থেকে সরে আসা তারা।

সাশ্রয়ী আবাসনের সংজ্ঞা নির্ধারণ করেছে কানাডা মর্টগেজ অ্যান্ড হাউজিং করপোরেশন। কর-পূর্ব আয়ের ৩০ শতাংশের কম ব্যয়ে আবাসনের ব্যবস্থা হলে তাকে সাশ্রয়ী বলা হয়েছে। বাড়া ও পরিষেবা ব্যয়কে হিসাবে নিয়ে এই মানদ-ের নিচে দুই শয়নকক্ষের একটি অ্যাপার্টমেন্টের জন্য ব্যয় করতে কি পরিমাণ আয় করতে হবে সেই হিসাব কষেছে সিসিসি নিউজ।

ভ্যানকুভারে দুই শয়নকক্ষের একটি অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া বেড়ে দাঁড়িয়েছে গড়ে ৩ হাজার ৫৯৭ ডলার। এই ভাড়া পরিশোধের জন্য একটি পরিবারকে আয় করতে হবে ১ লাখ ৫০ হাজার ডলার। আর টরন্টোতে আয় করতে হবে বছরে ১ লাখ ৩৫ হাজার ডলারের বেশি।
২০০২ থেকে ২০০৪ সালের মধ্যে আবাসনের চেয়ে সবকিছুর দামই বেশি ছিল। কিন্তু ২০০৪ সালের শেষ দিকে আবাসনের খরচ অন্য সবকিছুকে ছাপিয়ে যেতে শুরু করে। ২০০৫ সালের আগস্ট ও সেপ্টেম্বর বাদ দিলে এই প্রবণতা এখনও বিদ্যমান।

বাড়ি ভাড়ার চাপ সামাল দিতে কিছু মানুষ এক বা একাধিক রুমমেটের সঙ্গে থাকছেন। এক বাড়িতে দুই বা তার বেশি মানুষ বাস করে (রুমমেট হাউজহোল্ড) এমন পরিবারের সংখ্যা দ্রুত বাড়ছে বলে জানিয়েছে স্ট্যাটিস্টিকস কানাডা। কানাডায় রুমমেট হাউজহোল্ডের সংখ্যা ৬ লাখ ৬৩ হাজার ৮৩৫টিতে দাঁড়িয়েছে, ২০০১ সালের তুলনায় যা ৫৪ শতাংশ বেশি।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI

- Advertisement -

Related Articles

Latest Articles