27.7 C
Toronto
বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

৫০ বছরের মধ্যে সর্বোচ্চ মূল্য সংশোধনের পথে জিটিএর আবাসন বাজার

৫০ বছরের মধ্যে সর্বোচ্চ মূল্য সংশোধনের পথে জিটিএর আবাসন বাজার
ছবি আন ওয়ালেস

মূল্য সংশোধনের কারণে গ্রেটার টরন্টো এরিয়ার (জিটিএ) উত্তপ্ত আবাসন বাজারে টানা চার মাস বাড়ির দাম কমেছে। শেষ পর্যন্ত এ বাজারে গত ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ মূল্য সংশোধন দেখা দিতে পারে নতুন এক প্রতিবেদনে উল্লেখ করেছে আরবিসি।

টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ডের (টিআরআরইবি) তথ্য অনুযায়ী, জুলাইয়ে বাড়ির গড় বেঞ্চমার্ক মূল্য আগের মাসের তুলনায় ৬ শতাংশ কমে ১০ লাখ ৭৪ হাজার ৭৫৪ ডলারে নেমে এসেছে। বিক্রিও ২০২১ সালের জুলাইয়ের তুলনায় ৪৭ শতাংশ হ্রাস পেয়েছে।

- Advertisement -

৪ আগস্ট প্রকাশিত এক প্রতিবেদনে আরবিসির জ্যেষ্ঠ অর্থনীতিবিদ রবার্ট হগ বলেছেন, রিয়েল এস্টেট বোর্ডের সাম্প্রতিক উপাত্ত এই ইঙ্গিতই দিচ্ছে যে, সুদের হার বৃদ্ধির বড় ধরনের ধাক্কা আবাসন বাজারের ওপর পড়েছে। সুদের হার আরও বাড়লে সামনের মাসগুলোতেও বাড়ির মূল্য হ্রাস অব্যাহত থাকবে বলে মনে হয়।

তবে এই পূর্বাভাস গত মাসে প্রকাশিত লাপেজের বিপরীত। লাপেজের প্রতিবেদনে বিক্রেতাদের জন্য ভালো খবর দেওয়া হয়েছে। দ্বিতীয় প্রান্তিকে দাম কিছু কমার পর বছরের বাকি সময় বাড়ির দাম মোটামুটি একইরকম থাকবে বলে উল্লেখ করা হয় লাপেজের প্রতিবেদনে।
হগ বলেন, আমাদের পূর্বাবাস হচ্ছে, হেমন্তে ব্যাংক অব কানাডার সুদের হার আরও ৭৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি সামনের মাসগুলোতে আবাসন বাজারকে শীতল রাখবে। ক্রেতারা অপেক্ষা করার পন্থা বেছে নেওয়ায় এবং ঋণের সুদ বেড়ে যাওয়ায় বাজারে আরও মন্দাভাব দেখা দেবে। এর সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে কানাডার ব্যয়বহুল আবাসন বাজার ভ্যানকুভার ও টরন্টো এবং এর পাশর্^বর্তী অঞ্চলগুলো। মহামারির সময় এসব এলাকায় বাড়ির দাম বেড়েছিল সবচেয়ে বেশি।

ব্যাংক অব কানাডা মার্চের পর থেকে সুদের হার ২২৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। সেই সঙ্গে এই সতর্কতাও দিয়েছে যে, মূল্যস্ফীতি ৪০ বছরের সর্বোচ্চে অবস্থান করায় সুদের হার আরও বৃদ্ধি জরুরি।

হগ তার প্রতিবেদনে উল্লেখ করেন, কানাডার সবখানেই বাড়ির মূল্য সংশোধন হচ্ছে। তবে মূল্য সংশোধন সবচেয়ে স্পষ্ট ব্যয়বহুল বাজার ভ্যানকুভার ও টরন্টোতে। টরন্টোতে বাড়ি পুনর্বিক্রয় এখন ১৩ বছরের মধ্যে সবচেয়ে শ্লথ। মজুদ বাড়ির সংখ্যাও এক বছর আগের তুলনায় ৫৮ শতাংশ বেড়েছে বলে জানিয়েছেন তিনি।

টিআরআরইবির জুলাই মাসের উপাত্ত বলছে, জিটিএতে বাড়ির গড় মূল্য এখনও ২০২১ সালের জুলাইয়ের তুলনায় ১ শতাংশ বেশি আছে।

- Advertisement -

Related Articles

Latest Articles