17.1 C
Toronto
বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

ফ্লাইট বাতিলে যাত্রীদের ক্ষতিপূরণ দিচ্ছে না এয়ার কানাডা

ফ্লাইট বাতিলে যাত্রীদের ক্ষতিপূরণ দিচ্ছে না এয়ার কানাডা
ফাইল ছবি

রায়ান ফারেল তার ইয়েলোনাইফ থেকে ক্যালগেরির ফ্লাইট বাতিলের কথা জানতে পারেন যাত্রার মাত্র চার ঘণ্টা আগে। ক্রু সংকটের কথা জানিয়ে এয়ার কানাডা এর ৪৮ ঘণ্টা পর ছেড়ে যাওয়ার কথা থাকা একটি ফ্লাইটের জন্য তাকে পুনরায় বুক করে। ছয় ঘণ্টা পর আরও বিস্মিত হন ফারেল, যখন জানতে পারেন যে কর্মী সংকটের কারণে তার ক্ষতিপূরণের আবেদন বাতিল হয়ে গেছে।

এয়ার কানাডার কাস্টমার রিলেশন বিভাগ থেকে ২৯ জুলাই ইমেইলে তাকে বলা হয়, কোভিড-১৯ মহামারির কারণে কর্মী সংকটের ফলে আপনার এয়ার কানাডার ফ্লাইট বিলম্ব/বাতিল হওয়ায় আপনার ক্ষতিপূরণের আবেদন প্রযোজ্য হবে না। কারণ, এই বিলম্ব/ফ্লাইট বাতিলের বিষয়টি নিরাপত্তা-সংক্রান্ত ইস্যু।
আবেদন বাতিলের বিষয়টি গালে চপেটাঘাতের মতো বলে মন্তব্য করেন ফারেল। তিনি বলেন, ক্রু প্রতিস্থাপন করতে না পারলে ফ্লাইট বাতিল তো হবেই। কারণ, তারা ক্রু জোগাড় করতে ব্যর্থ হয়েছে। আর কোনো কারণে ফ্লাইট পরিচালনা অনিরাপদ হওয়ার সুযোগ নেই। কোভিড-১৯ ও সুরক্ষার মধ্যে লোকজন সাধারণ যে আবেগী সম্পর্ক তৈরি করেছে আমার মনে হয় এয়ারলাইনগুলো তা অপব্যবহারের চেষ্টা করছে। কিন্তু আপনি যদি বাস্তবতার কথা চিন্তা করেন তাহলে তাদের এ যুক্তি টিকবে না।

- Advertisement -

ফারেলের অভিযোগের ব্যাপারে এয়ার কানাডার এ বক্তব্য বিচ্ছিন্ন ঘটনা নয়। ২৯ ডিসেম্বর এক নথিতে কোম্পানি তাদের কর্মীদের কর্মী সংকটের কারণে কোনো ফ্লাইট বাতিল হলে তাকে নিরাপত্ত সমস্যাজনিত বলে শ্রেনিকরণ করার নির্দেশনা দিয়েছে। ফেডারেল বিধি অনুযায়ী এই কারণে ফ্লাইট বাতিল হলে ভ্রমণকারীদের ক্ষতিপূরণ দেওয়ার প্রয়োজন পড়বে না। নীতিটি এখনও বলবৎ রয়েছে।

এয়ার প্যাসেঞ্জার প্রটেকশন রেগুলেশন (এপিপিআর) অনুযায়ী, উড়োজাহাজ নিয়ন্ত্রণজনিত কোনো কারণে ফ্লাইট বাতিল বা উল্লেখযোগ্য বিলম্ব হলে এবং যাত্রা শুরুর ১৪ দিন বা তার কম সময়ের মধ্যে অবগত করলে সংশ্লিষ্ট এয়ারলাইনকে সর্বোচ্চ ১ হাজার ডলার ক্ষতিপূরণে পরিশোধ করতে হবে। তবে নিরাপত্তার কারণে এটা হলে ক্ষতিপূরণ দেওয়ার বাধ্যবাধকতা নেই এয়ারলাইনের।

কর্মী সংকটকে নিরাপত্তা ইস্যু হিসেবে দেখা ফেডারেল আইনের লঙ্ঘন বলে মন্তব্য করেছে কানাডিয়ান ট্রান্সপোর্টেশন এজেন্সি (সিটিএ)।

- Advertisement -

Related Articles

Latest Articles