17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

বেনজিন নিঃসরণের পর রাসায়নিক প্ল্যান্টের অনুমোদন স্থগিত

বেনজিন নিঃসরণের পর রাসায়নিক প্ল্যান্টের অনুমোদন স্থগিত
সার্নিয়ার একটি পেট্রোকেমিক্যাল প্ল্যান্টের উৎপাদন কার্যক্রম স্থগিতের নির্দেশ দিয়েছে অন্টারিওর পরিবেশ মন্ত্রণালয়

সার্নিয়ার একটি পেট্রোকেমিক্যাল প্ল্যান্টের উৎপাদন কার্যক্রম স্থগিতের নির্দেশ দিয়েছে অন্টারিওর পরিবেশ মন্ত্রণালয়। উচ্চ মাত্রায় বেনজিন নিঃসরণের পর এই নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। পাশর্^বর্তী ফার্স্ট নেশন সর্বপ্রথম এটি নজরে আনে।
শিল্প এলাকার চারপাশের আমজিওয়ানাঙ্গ ফার্স্ট নেশন সম্প্রতি জানায়, নাগরিকরা সম্প্রতি অসুস্থ্য হয়ে পড়েন এবং ইনিয়স স্টাইরোলুশন থেকে ক্যান্সারের কারণ এমন উপাদান উচ্চমাত্রায় নির্গত হয়েছে।

কোম্পানিটি ১ মে এক বিবৃতিতে জানিয়েছে, ঘোষিত সীমানার বাইরে কোনো নিঃসরণ আমাদের নিজস্ব মনিটরে চিহ্নিত হয়নি। তবে মেরামত ও কারিগরী সমস্যা সমাধানে সাময়িকভাবে প্ল্যান্টটি বন্ধ করা হয়েছে।

- Advertisement -

কিন্তু মন্ত্রণালয় ১ মে সন্ধ্যায় এক বিবৃতিতে জানায়, বেনজিন নিঃসরণ কমিয়ে আনতে কোম্পানিটিকে এরই মধ্যে দেওয়া বেশ কিছু আদেশ সত্ত্বেও সাইটটির সাম্প্রতিক রিডিং অনুযায়ী এর নিঃসরণ অব্যাহতভাবে গ্রহণযোগ্য মাত্রার চেয়ে বেশি আছে। আজ ইনিয়স স্টাইরোলুশনের এনভায়রনমেন্টাল কমপ্লায়েন্স অ্যাপ্রুভাল স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পদক্ষেপ প্ল্যান্টটির নিঃসরণের কারণ ও উৎস সমাধান নিশ্চিত করবে।

প্ল্যান্টটির বেশ কিছু শর্ত পরিপালনের বাধ্যবাধকতা রয়েছে। এসব শর্তের মধ্যে রয়েছে প্ল্যান্টের উৎপাদন স্থগিত রাখা, প্রকল্প এলাকা থেকে বেনজিনের সব মজুদ সরিয়ে ফেলা, ছিদ্রযুক্ত সরঞ্জাম মেরামত করা, বেনজিন ভর্তি ভেসেলে পূর্ণাঙ্গ ভ্যাপার কন্ট্রোল স্থাপন করা এবং সমন্বিত বেনজিন মনিটরিং ও কমিউনিটি নোটিফিকেশনের পরিকল্পনা ও তা বাস্তবায়ন করা।

মন্ত্রণালয় লিখেছে, প্রাদেশিক আদেশে উল্লেখিত শর্তগুলো পূরণে কোম্পানির অগ্রগতির ওপর ঘনিষ্ঠ নজর রাখা হবে। সেই সঙ্গে সংশোধিত ইসিএর শর্তগুলো পূরণে পদক্ষেপের অগ্রগতির দিকেও নজর রাখা হবে। কোম্পানিকে এসব কার্যক্রম সম্পন্ন করে পর্যালোচনার জন্য মন্ত্রণালয়ে একটি স্টার্টআপ পরিকল্পনা জমা দিতে হবে। এরপর তারা স্বাভাবিক উৎপাদন কার্যক্রম পরিচালনা করতে পারবে।

এ ব্যাপারে বক্তব্য চাইলে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি ইনিয়স। তবে এর আগে এক বিবৃতিতে তারা জানায়, পাঁচটি স্টেট-অব-দ্য-আর্ট মনিটরের সাহায্যে তারা বায়ু মান সার্বক্ষণিকভাবে নজরদারি করে থাকে এবং প্রকল্প এলাকায় অনুমোদিত মাত্রার চেয়ে বেশি নিঃসরণ পাওয়া গেলে তারা সতর্ক বার্তা জারি করত।

- Advertisement -

Related Articles

Latest Articles