17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

একজন অসিত দত্ত

একজন অসিত দত্ত

বাংলা ভাষার নন্দিত সাহিত্যিক শংকর তাঁর ‘জানা দেশ অজানা কথা’ বইতে প্রায় ষাট পৃষ্ঠা ধরে টরন্টোতে অবস্থানের যে বিবরণ দিয়েছেন, সেখানে বাঙালি যে মানুষটির কথা বার বার উঠে এসেছে তিনি উনিশ শ সত্তর, আশি, নব্বইয়ের দশকের কর্মবীর অসিত কুমার দত্ত (১৯৩৮ – ২০২৪)।

- Advertisement -

ওয়েল্ডিং প্রযুক্তির গ্রাজুয়েট অসিত পঁচিশ বছর বয়সে ভারত থেকে ১৯৬৩ সালে সুদূর জার্মানির উদ্দেশে পারি জমান। এর চার বছরের মাথায় তিনি এসে পৌঁছান কানাডার টরন্টো শহরে। পেশাগত জীবনে ঈর্ষণীয়ভাবে সফল অসিত দত্ত করেছেন রিয়েল এস্টেট ব্যবসা। খুলেছেন নতুন নতুন কোম্পানী। নিজেকে সর্বদা নিয়োজিত রেখেছেন সামাজিক কর্মকাণ্ডে, সাংস্কৃতিক উদ্যোগে। এভাবেই পাঁচ দশক আগে টরন্টোতে বাঙালিদের যে স্বতন্ত্র ধারা তৈরি হয়েছিল সেখানে অসিত দত্ত ছিলেন একটি অনস্বীকার্য নাম।

অসিত কুমার দত্ত পঁচাশি বছর বয়সে গত ৪ মে প্রয়াত হন। আজ তাঁর শেষকৃত্য সম্পন্ন হলো।

টরন্টোর উদ্যমী বাঙালি অসিত দত্তকে নিয়ে এনআরবি টেলিভিশনের কানাডা জার্নালে একটি বিশেষ পর্ব প্রচারিত হয় ২০২১ সালের ২৫ জুলাই। সেই পর্বটি ফেসবুকে নতুন করে পোস্ট করছি।

উল্লেখ করা যেতে পারে যে, অসিত কুমার দত্ত রচিত এবং সুব্রত কুমার দাস সম্পাদিত ‘আমার কথা: টরন্টোর বাঙালিদের কথা’ বইয়ের পাঠ-উন্মোচন অনুষ্ঠিত হয় ২০২২ সালের ৩ জুলাই।

- Advertisement -

Related Articles

Latest Articles