15.7 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

ট্রুডোর প্রতি মাদককে অপরাধ ঘোষণা না করার প্রস্তাব প্রত্যাখ্যানের আহ্বান

ট্রুডোর প্রতি মাদককে অপরাধ ঘোষণা না করার প্রস্তাব প্রত্যাখ্যানের আহ্বান
মাদককে অপরাধ ঘোষণা না করতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রতি টরন্টো যে আহ্বান জানিয়েছে তা প্রত্যাখ্যানের দাবি করেছেন কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর

মাদককে অপরাধ ঘোষণা না করতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রতি টরন্টো যে আহ্বান জানিয়েছে তা প্রত্যাখ্যানের দাবি করেছেন কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর। ব্রিটিশ কলাম্বিয়ায় একই ধরনের একটি নীতিকে বিশৃঙ্খলা ও ওভারডোজে মৃত্যু বেড়ে যাওয়ার কারণ হিসেবে অভিযোগ করেছেন তিনি।
ফেডারেল মাদক আইন থেকে অব্যাহতি চাওয়ার আকারে এই অনুরোধ করেছে টরন্টো। ওই আইনে সুনির্দিষ্ট কিছু অবৈধ মাদক যদি সামান্য পরিমাণেও কেউ রাখে তাহলে তা অপরাধ হিসেবে গণ্য হয়ে থাকে।

১ মে প্রধানমন্ত্রীকে লেখা এক চিঠিতে পয়লিয়েভর বলেছেন, ব্রিটিশ কলাম্বিয়ায় একই ধরনের এক অব্যাহতি হাসপাতাল, খেলার মাঠ, পার্ক ও গণপরিবহনে বিশৃঙ্খলা সৃষ্টি করেছে। আরও খারাপ যেটা তা হলো করদাতাদের অর্থে এই মাদক কর্মসূচি কিশোর ও শিশুদের মতো নাজুক কানাডিয়ানদের বিপজ্জনক এই মাদক হাতে পাওয়ার সুযোগ করে দিচ্ছে।

- Advertisement -

ক্র্যাক, কোকেইন, হেরোইন, মেথ ও অন্যান্য মাদককে বৈধ করার ব্যাপারে ট্রুডোর যে সমর্থন তা যেন তিনি প্রত্যাহার করে নেন চিঠিতে এই দাবি জানিয়েছেন বিরোধী দলীয় নেতা। একই সঙ্গে প্রধানমন্ত্রী যেন সিটি অব টরন্টোর অনুরোধ ফিরিয়ে দেন সেই দাবিও করা হয়েছে চিঠিতে।

পয়লিয়েভর ১ মে সিপি২৪কে বলেন, এই উন্মাদ ধারণা যাতে টরন্টোতে আমদানি না করা হয় সে ব্যাপারে গতকালই আমি প্রধানমন্ত্রীর কাছ থেকে প্রতিশ্রুতি আদায় করতে চেয়েছিলাম। কারণ, টরন্টো এরই মধ্যে তার ধরা ও ছেড়ে দেওয়া ফৌজদারি বিচার ব্যবস্থা, গাড়ি চুরি, নির্যাতন, কারজ্যাকিং এবং ভয়ঙ্কর সহিংস অপরাধের ধকল সইছে। এটা তিনি করতে পারেন না। আমাদের প্রিয়জনদের বাড়িকে মাদকমুক্ত রাখতে চিকিৎসা ও নিরাময়ে আমাদের অর্থ ব্যয় করা প্রয়োজন।

এই কর্মসূচিতে ডিটক্স ও মাদক নিরাময় কর্মসূচি, কাউন্সেলিং, শরীর চর্চা ও চাকরির প্রশিক্ষণ অন্তর্ভুক্তির পরামর্শ দেন পয়লিয়েভর।

সিটির অবস্থান খোলাসা করে টরন্টোর স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডা. এইলিন ডি ভিলা ১ মে একটি বিবৃতি প্রকাশ করেছেন। সেখানে তিনি বলেছেন, তাদের অনুরোধ মাদককে বৈধ করা নয়। এটা চিকিৎসায় আরও বেশি বিনিয়োগ।

 

- Advertisement -

Related Articles

Latest Articles