17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

মূল্যস্ফীতির ওপর ফেডারেল বাজেট বড় প্রভাব ফেলবে বলে মনে করেন না ম্যাকক্লেম

মূল্যস্ফীতির ওপর ফেডারেল বাজেট বড় প্রভাব ফেলবে বলে মনে করেন না ম্যাকক্লেম
গত মাসে উত্থাপিত ফেডারেল বাজেট মূল্যস্ফীতির ওপর খুব বেশি প্রভাব ফেলবে বলে মনে করেন না ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেম

গত মাসে উত্থাপিত ফেডারেল বাজেট মূল্যস্ফীতির ওপর খুব বেশি প্রভাব ফেলবে বলে মনে করেন না ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেম। কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ সুদের হার ঘোষণার পর ১ মে সেনেট কমিটির সামনে সাক্ষ্য দেন ম্যাকক্লেম। জ্যেষ্ঠ ডেপুটি গভর্নর ক্যারোলিন রজার্সও এ সময় তার সঙ্গে ছিলেন।

গভর্নর বলেন, ব্যয় পরিকল্পনা ফেডারেল সরকারের আর্থিক গতি পথে খুব একটা পরিবর্তন আনেনি। কারণ, উচ্চ রাজস্ব একে পুষিয়ে দিয়েছে। সরকারের আর্থিক পরিকল্পনায় ব্যাপক পরিবর্তন এলেও তা অর্থনীতি ও মূল্যস্ফীতির ব্যাপারে আমাদের প্রাক্কলনকে খুব বেশি প্রভাবিত করবে বলে আমি মনে করি না।

- Advertisement -

উচ্চ কর ও প্রত্যাশার চেয়ে বেশি রাজস্বকে পুঁজি করে অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের বাজেটে নতুন ব্যয়ের পরিকল্পনা করা হয়েছে। উচ্চ কর ও প্রত্যাশার চেয়ে সরকারের বেশি রাজস্ব ওেফডারেল ঘাটতিকে সামঞ্জস্যপূর্ণ রেখেছে।
জুন অথবা জুলাই থেকে ব্যাক অব কানাডা সুদের হার কমানো শুরু করবে বলে ব্যাপক প্রত্যাশা রয়েছে। কারণ, অর্থনীতি তার প্রবাহ হারিয়েছে এবং মূল্যস্ফীতি স্বাভাবিক রয়েছে।

ম্যাকক্লেম এই ইঙ্গিত দেন যে, সুদের হার কমানোর সঠিক প্রবণতা দেখতে পাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। তবে সুদের হার কর্তন শুরু করার আগে এই প্রবণতা টেকসই হয় কিনা তা দেখতে চায় কেন্দ্রীয় ব্যাংক।

গত গ্রীষ্ম থেকে নীতি নির্ধারণী সুদের হার ৫ শতাংশে অপরিবর্তিত রেখেছে ব্যাংক অব কানাডা।

- Advertisement -

Related Articles

Latest Articles