11.7 C
Toronto
মঙ্গলবার, জুন ২৮, ২০২২

মাঙ্কিপক্সের সম্ভাব্য সংক্রমণ দেখামাত্রই জানানোর নির্দেশ

- Advertisement -
মাঙ্কিপক্সের সম্ভাব্য সংক্রমণ দেখামাত্রই জানানোর নির্দেশ
ফাইল ছবি

মাঙ্কিপক্সের সম্ভাব্য সংক্রমণ দেখা দেওয়ামাত্র স্থানীয় কর্তৃপক্ষকে তা অবহিত করতে স্বাস্থ্যসেবা প্রদানকারীদের প্রতি নির্দেশ দিয়েছেন অন্টারিওর শীর্ষ জনস্বাস্থ্য কর্মকর্তা। হেলথ প্রটেকশন অ্যান্ড প্রমোশন অ্যাক্টের ৭৭.৬ অনুচ্ছেদের আওতায় এ নির্দেশ দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে, মাঙ্কিপ্রক্সে আক্রান্তের যে সংজ্ঞা দেওয়া হয়েছে তার আওতায় কেউ যদি পড়ে তাহলে অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের কাছে সে তথ্য সরবরাহ করতে হবে স্বাস্থ্য সেবা প্রদানকারীদের। এ সংক্রান্ত তদন্ত ও কন্টাক্ট ম্যানেজমেন্টের কাজে এ তথ্য ব্যবহার করা হবে।

২০ মে এ নির্দেশনা জারির বিষয়টি সিটিভি নিউজ টরন্টোকে নিশ্চিত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। অন্টারিওতে মাঙ্কিপক্সে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হওয়ার আগের দিন নির্দেশনাটি জারি করা হয়। শনিবার টরন্টো পাবলিক হেলথ (টিপিএইচ) জানায়, সম্প্রতি মন্ট্রিয়ল সফরকারী এক ব্যক্তির সংস্পর্শে আসা ৪০ বছর বয়সী এক ব্যক্তি মাঙ্কিপক্সে সংক্রমিত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

কর্মকর্তারা বলেছেন, ওই ব্যক্তির অবস্থা ভালো আছে এবং তিনি হাসপাতালে সেরে উঠছেন। ১৪ মে ৭২২ কলেজ স্ট্রিটের অ্যাক্সিস ক্লাব অথবা ১৩ বা ১৪ মে ৪৬৭ চার্চ স্ট্রিটের উডি’স বারে উপস্থিত ব্যক্তিদের কোনো ধরনের উপসর্গ দেখা যায় কিনা সে ব্যাপারে সতর্ক থাকতে বলা হয়েছে।

টরন্টো পাবলিক হেলথের অ্যাসোসিয়েট মেডিকেল অফিসার রিটা শাহীন সিপি২৪কে বলেন, জ¦র ও খারাপ লাগার মধ্য দিয়ে মাঙ্কিপক্স শুরু হয়। পরবর্তীতে লিম্ফ নড ফুলে যায় এবং মাংশপেশিতে ব্যথা অনুভব করেন আক্রান্ত ব্যক্তি। কয়েকদিন পর মুখে র‌্যাশ উঠতে শুরু করে। এটা অনেকটা চিকেনপক্সের মতো। লাল ফুসকড়ি দিয়ে এটা শুরু হয় এবং পরবর্তীতে তাতে পানি জমে। এক পর্যায়ে সারা শরীরেই র‌্যাশ ছড়িয়ে পড়ে। মাঙ্কিপক্স খুব সহজে ছড়ায় না। এজন্য দীর্ঘ সময় ধরে মুখোমুখি বা ত্বকের সঙ্গে ত্বকের স্পর্শের প্রয়োজন হয়। এটার ঝুঁকি খুবই কম। কোভিডের মতো খুব সহজে ছড়ায় না এটা।

কারও শরীরে র‌্যাশ দেখা গেলে এবং যেকোনো একটি চিহ্ন বা অসুস্থতার লক্ষণ দেখা গেলে অনুচ্ছেদ ৭৭.৬ এর অধীনে তাকে সন্দেহভাজন রোগী হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিকল্প পরীক্ষাও যে রোগীর অসুস্থতাকে পুরোপুরি ব্যাখ্যা করার জন্য যথেষ্ট নয় এর অর্থ সেটাও।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য বিশ্বব্যাপী মাঙ্কিপক্সে আক্রান্ত ৯২ জন নিশ্চিত রোগী শনাক্ত করেছে। এছাড়া সন্দেহজনক আক্রান্ত হিসেবে চিহ্নিত করেছে ২৮ জনকে। এর মধ্যে কানাডায় ২৫ জন।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles