17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

ড্রাঙ্ক ড্রাইভিং রুখতে নতুন উদ্যোগ

ড্রাঙ্ক ড্রাইভিং রুখতে নতুন উদ্যোগ
গ্রেটার টরন্টো এরিয়ায় জিটিএ যে কারণেই হোক কেউ রাস্তার পাশে গাড়ি থামালে তাকে প্রশ্বাসের নমুনা দেওয়ার জন্য প্রস্তুত থাকার ব্যাপারে সতর্ক করেছে অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশ ওপিপি

গ্রেটার টরন্টো এরিয়ায় (জিটিএ) যে কারণেই হোক কেউ রাস্তার পাশে গাড়ি থামালে তাকে প্রশ^াসের নমুনা দেওয়ার জন্য প্রস্তুত থাকার ব্যাপারে সতর্ক করেছে অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশ (ওপিপি)। এমনকি চালক অ্যালকোহল পান করেছেন এমন সন্দেহ না হলেও তাকে নমুনা দিতে হবে।

১ মে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওপিপি বলেছে, গাড়ি থামানোর প্রতিটি ক্ষেত্রে এখন থেকে বাধ্যতামূলক অ্যালকোহল স্ক্রিনিং (এমএএস) পরিচালনা করবে তারা। অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশের আওতাভুক্ত এলাকায় ইম্পেয়ার্ড ড্রাইভিংয়ের ঘটনা অব্যাহতভাবে বাড়তে থাকায় ওপিপি সড়কে ইম্পেয়ার্ড ড্রাইভিং চিহ্নিতকরণ, তদন্ত ও তা বন্ধে এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী পদক্ষেপ নিতে যাচ্ছে।

- Advertisement -

ওপিপি বলছে, ইম্পেয়ার্ড ড্রাইভিং সংশ্লিষ্ট দুর্ঘটনা ও অভিযোগ আগের পাঁচ বছরের গড়ের তুলনায় প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পাওয়ায় এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। গাড়ি থামালে চালকদের প্রশ^াসের নমুনা সরবরাহে প্রস্তুত থাকার কথা আবারও স্মরণ করিয়ে দেওয়া হচ্ছে।

ওপিপির ভাষ্য অনুযায়ী, কানাডার বাধ্যতামূলক অ্যালকোহল স্ক্রিনিং আইনের আওতায় পুলিশ প্রশ^াসের নমুনা চাইলে চালকরা তৎক্ষণাৎ তা পরিপালনে বাধ্য। এমন কী তারা অ্যালকোহল সেবন করেছেন এমন কোনো সন্দেহ না হলেও। কোনো চালক এটা পরিপালন না করলে ফৌজদারি বিধি অনুযায়ী তার বিরুদ্ধে অভিযোগ আনা যাবে।

- Advertisement -

Related Articles

Latest Articles