17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

ইভি চার্জে বিদ্যুতের মূল্যহার কমাচ্ছে অন্টারিও

ইভি চার্জে বিদ্যুতের মূল্যহার কমাচ্ছে অন্টারিও
বৈদ্যুতিক গাড়ির ইভি চার্জের স্টেশনগুলোতে বিদ্যুৎ ব্যবহারকারীদের মূল্যহার কমানোর উপায় খুঁজছে অন্টারিও

বৈদ্যুতিক গাড়ির (ইভি) চার্জের স্টেশনগুলোতে বিদ্যুৎ ব্যবহারকারীদের মূল্যহার কমানোর উপায় খুঁজছে অন্টারিও। এ খাতের আরও প্রবৃদ্ধি উৎসাহিত করতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

সরকার বলেছে, অনুমোদিত হলে নতুন মূল্যহার ১০২৬ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। এ ব্যাপারে অন্টারিও বোর্ডের (ওইবি) সঙ্গে পরামর্শ এ মাসেই শুরু হবে। ইভির ব্যবহার যেসব এলাকায় তুলনামূলক কম অথবা যেখানে চাহিদা কেবল বাড়তে শুরু করেছে সেসব এলাকায় হ্রাসকৃত এই মূল্যহার প্রযোজ্য হবে।
১৫ শতাংশ ব্যবহারে চার্জারের ওপর এটা প্রযোজ্য হতে পারে। যদিও অংশীজনদের সঙ্গে পরামর্শের ওপর এটা নির্ভর করছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

- Advertisement -

জ্বালানি মন্ত্রী টড স্মিথ এক বিবৃতিতে বলেছেন, গ্রামীণ অন্টারিও থেকে শুরু করে প্রদেশের প্রত্যেক অংশে চালকরা যাতে বৈদ্যুতিক গাড়িতে উত্তরণের আস্থা পান সে লক্ষ্যে এটা আরেকটি পদক্ষেপ। সেই সঙ্গে তারা যাতে আমাদের ক্রমবর্ধমান ও বিশ্বমানের ক্লিন গ্রিডের সুবিধা কাজে লাগাতে পারেন।

কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, গাড়ি চার্জ না দিলে সেবাদাতাদের ওপর খরচ সৃষ্টি হবে, যার অর্থ হচ্ছে যেখানে যথেষ্ট সংখ্যক বৈদ্যুতিক গাড়ি নেই সেসব এলাকায় এটা পরিচালনা করা ব্যয়বহুল হতে পারে।

মন্ত্রণালয় বলছে, বিদ্যুতের হ্রাসকৃত মূল্যহার সেবাদাতাদের অধিক সংখ্যক চার্জিং স্টেশন স্থাপনে উৎসাহিত করবে বলে তারা আশাবাদী। এর ফলে নির্দিষ্ট কমিউনিটি বৈদ্যুতিক গাড়িতে বিনিয়োগে উৎসাহিত হবে।
কর্মকর্তারা বলেছেন, ভোক্তাদের ওপর একটি প্রভাব পড়বে।

ওইবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুজানা জাগার এক বিবৃতিতে বলেছেন, মূলহ্রাসের উদ্দেশ্য ন্যায্যতার সঙ্গে ব্যয় বরাদ্দ করা এবং অন্টারিওতে ইভির দক্ষ সমন্বয়ে সহায়তা করা। বিদ্যুৎ বিতরণকারী, ইভি চার্জিং সেবাদাতা ও অন্য অংশীজনদের কাছ থেকে এ ব্যাপারে শোনার জন্য আমরা অপেক্ষা করে আছি।
অন্টারিওতে আরেকটি ইলেক্ট্রিক ভেহিকল ব্যাটারি প্ল্যান্ট হতে যাচ্ছে এই খবর প্রকাশ হওয়ার পর এই পরিবর্তনের বিষয়টি সামনে এসেছে।

সরকার বলছে, ২০৩০ সাল নাগাদ প্রায় ১০ লাখ বৈদ্যুতিক গাড়ি অন্টারিওর রাস্তায় চলাচল করবে।

- Advertisement -

Related Articles

Latest Articles