8.3 C
Toronto
সোমবার, মে ৬, ২০২৪

টরন্টোর ফুটন্ত আবাসন বাজার শীতল হবে কবে?

টরন্টোর ফুটন্ত আবাসন বাজার শীতল হবে কবে? - the Bengali Times
ছবি টিয়েরকা মালোকা

বৈশ্বিক মহামারির দুই বছরে টরন্টোর আবাসন বাজারে বাড়ির দাম বেড়েছে আশঙ্কাজনক হারে। এ অবস্থায় সবচেয়ে বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে, কেন এমনটা হচ্ছে? এর শেষই বা হবে কবে? এগুলো সত্যিই বড় প্রশ্ন।

বর্তমান বাজারের সবচেয়ে সমালোচিত বৈশিষ্ট হলো ব্লাইন্ড বিডিং পদ্ধতি। এ পদ্ধতিতে একজন ক্রেতা দাম প্রস্তাব করলেও অন্য ক্রেতাদের তা জানার উপায় নেই। এর ফলে ক্রেতাদের নিজেদেরই সিদ্ধান্ত নিতে হচ্ছে দামটি তারা সাম্প্রতিক তুলনামূলক বাজারের দরে দেবেন নাকি নিজস্ব মূল্যায়নের ভিত্তিতে করবেন। এটা একটা অস্বচ্ছ প্রক্রিয়া।

- Advertisement -

ব্লাইন্ড বিড পদ্ধতির কারণে প্রতিপক্ষকে বাইরে ঠেলে দিতে ক্রেতাদের প্রকৃত মূল্যের চেয়ে বেশি অর্থ গুনতে হয়। খোলা নিলাম পদ্ধতি এর একটা উত্তম বিকল্প হতে পারে, যেমনটা হয়ে থাকে অস্ট্রেলিয়ায়। তবে ব্লাইন্ড বিড পদ্ধতি থেকে বেরিয়ে আসার পরও বাড়ির দাম বৃদ্ধির জন্য দায়ী প্রতিযোগিতা বন্ধ করতে হয়নি।
যাই হোকে বাড়ির দাম এখন অস্বাভাবিক বেশি এবং কেন সেটা জানা দরকার। বর্তমানে বাড়ির যে দাম তাতে রীতিমতো চোখ কপালে ওঠার দশা এবং সার্বিকভাবে এটাই আবাসন বাজারের বর্তমান পরিবেশ।

গত নির্বাচনীর প্রচারণার সময় ফেডারেল সরকার ব্লাইন্ড বিড পদ্ধতি বাতিলের প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু পদ্ধতিটি বাতিলের পর কী? ব্লাইন্ড বিড পদ্ধতি হতাশাজনক হতে পারে। তাই বলে বাজারের বর্তমান অবস্থার জন্য পুরোপুরি দায়ী নয়।

আমাকে যদি জিজ্ঞেস করেন তাহলে বলবো, অত্যধিক নিম্ন সুদের হার ও ঋণের নীতি লোকজনকে বিদ্যমান বাড়ি থেকে নগদ অর্থ তুলে নিয়ে অন্য বাড়িতে বিনিয়োগে উৎসাহিত করছে। বাড়ির দাম বৃদ্ধিতে এর প্রভাব অনেক বেশি।

 

- Advertisement -

Related Articles

Latest Articles