10.6 C
Toronto
শুক্রবার, মে ৩, ২০২৪

প্রিয় শিক্ষক প্রফেসর হাই ফকির

প্রিয় শিক্ষক প্রফেসর হাই ফকির - the Bengali Times
প্রফেসর হাই ফকির

ক’দিন ধরে ভাবছি লিখবো কিন্ত্ত লিখবো কি? মন ভালো না। আমাদের প্রিয় শিক্ষক ছিলেন প্রফেসর হাই ফকির। মেডিকেলে এনাটমী পড়াতেন, খুব দরদী মানুষ তিনি। শুধু মানুষ বলছি কেন তিনি ছিলেন মানুষ গড়ার কারিগর। আমরা গত সপ্তাহে তাকে হারিয়েছি। আমার বন্ধুরা যারা বাংলাদেশে আছে তারা স্যারের ভালো চিকিৎসার জন্য অনেক চেষ্টা করেছে। স্যার সবার চেষ্টার বাইরে চলে গেছেন, চলে গেছেন না ফেরার দেশে। তার আত্মার মাগফিরাত কামনা করি এই লেখায়। তার পরিবারের জন্য রইলো সমবেদনা।
এবার আসুন আমি কি লিখছি-

গত ২৯ জানুয়ারী ২০২২ থেকে আমি গৃহ বন্দি। ১৯৮৪ সালে আমি চাকুরী শুরু করি্ আমার মনে হয় এই প্রথম দীর্ঘ দিন আমি ঘরে। সবাই আমরা জানি যে করোনা কি দাপটে সারা দুনিয়া ঘুরে বেড়াচ্ছে। এই করোনাই এবার আমাকে আক্রমন করে বসলো। বেশ কিছু দিন ধরে একটু সন্দেহে ছিলাম কারণ কম বেশী আশে পাশে সবাই সর্দি কাশি, গলা ব্যথা, জ্বরে আক্রান্ত হচ্ছে। আমার কাছাকাছি একজন বাংলাদেশী থাকে পরিবার পরিজন নিয়ে। সে যেখানে চাকরী করে সেখানে প্রতি শনিবার আমি যাই তাকে দেখতে। কিছুক্ষণ তার সাথে কথাবার্তা বলে চলে আসি। সে দিন বললাম-তোমার এখানে এতো কাষ্টমার আসে যে আমার এখন ভয় লাগে কবে না আবার করোনা ধরে। সে আমাকে আশ্বস্ত করে-আপনার ভ্যাকসিন দেয়া আছে। আমি মনে ভরসা পাই সব ভুলে যাই।
ঠিক ২ দিন পর জানতে পারি সে কোভিড পজেটিভ। সেই সকালেই হাসপাতালের জরুরী বিভাগে গিয়ে টেষ্ট করালাম- নিগেটিভ, কোন জ্বর নেই কাজেই আমি ভালো। বাসায় চলে এলাম। বিকালে হালকা জ্বর এলো, রাতে খুশ খুশে কাশি পরদিন গলা ব্যথা। পাবলিক হেলথ অফিস থেকে ফোন করে ঘরের বাইরে যেতে নিষেধ করে দিল। অফিসের বসকে জানিয়ে দিলাম।

- Advertisement -

৪ দিন একরকম অস্থির অবস্থায় কাটলো। একজন বাঙ্গালী ডাক্তার আছে হাসপাতালে তার সাথে কথা বললাম। কোন ঔষধ দিলো না, পরিবর্তে একটা ইনহেলার লিখে দিলো। সেটা এনে দেওয়ার কেউ নেই আর এ অবস্থায় কাকেই বা বলি।

ফেব্রুয়ারীর ৭ তারিখ গাড়ী নিয়ে গেলাম পাবলিক হেলথ অফিসে। এবার টেষ্টে এলো পজেটিভ। পাবলিক হেলথ্ আবার জানালো আরো ৬ দিন যেন বাসায় থাকি। আবার অফিসে জানালাম। অফিসে আমি একাই দুজন কে কাভার করছি। এখন বস একাই ৩জনকে কাভার করছে। প্রতিদিন তাকে ফোন করি। সব জানাই। অফিসের এমন অবস্থায় ইতোপূর্বে আমিও পড়েছি।

খেতে পারছি। ঘুম হচ্ছে। জ্বর, মাথা ভারী, কাশি চলে গেছে। ১৫ দিন পর অবশেষে ১৪ তারিখ ভালবাসা দিনে অফিসে যাওয়ার জন্য প্রস্ত্ততি নিচ্ছি। ইনহেলারটা আনানো হয়েছে। একটু শ্বাস কষ্ট হচ্ছিল সেটাও দূর হয়েছে। সবাই আমার জন্য দোয়া করবেন। আপনারাও ভালো থাকুন। ভালবাসা দিবসের জন্য রইলো অফুরন্ত শুভেচ্ছা আর একরাশ ভালবাসা।

ইনুভিক, কানাডা

- Advertisement -
পূর্ববর্তী খবর
পরবর্তী খবর

Related Articles

Latest Articles