13.2 C
Toronto
রবিবার, মে ৫, ২০২৪

নিপীড়িতের পক্ষে, শোষকের বিরুদ্ধে

নিপীড়িতের পক্ষে, শোষকের বিরুদ্ধে - the Bengali Times
ফাইল ছবি

আগ্রাসনকারী দেশ যেই হোক, যখনই হোক আপনাকে তার নিন্দা করতে হবে। আক্রান্ত দেশ বা জাতি যেই হোক তার পক্ষ নিতে হবে। নিপীড়িতের পক্ষে, শোষকের বিরুদ্ধে কথা বলা, কলম ধরাই একজন ন্যায় নীতিবান মানুষের কাজ।

সংখ্যালঘু নির্যাতনের বিষয়টাও তাই। বাংলাদেশে হিন্দুরা যেমন সংখ্যালঘু ঠিক তেমন ভারতে মুসলিমরা সংখ্যালঘু। আবার কানাডা বা আমেরিকায় হিন্দু এবং মুসলিম উভয়েই সংখ্যালঘু। সংখ্যালঘু নির্যাতন যে দেশেই হোক তার বিরুদ্ধে কথা বলতে হবে।

- Advertisement -

আমেরিকা যখন ইরাকে দখলদার হয় তখনও সেখানে মানব বিধ্বংসী অস্ত্র আছে বা উইপেনস অব মাসডিস্ট্রাকসন আছে অজুহাত দিয়ে সেনা পাঠিয়ে গোটা একটা স্বাধীন সার্বভৌম দেশ দখল করে নেয় এবং কয়েক হাজার বছরের সভ্যতা ধ্বংস করে দেয়।

আবার রাশিয়া যখন ইউক্রেনে সৈন্য পাঠায়, দখলদার হয়, তাদেরও যুক্তির অভাব থাকে না।
দখলদার বা আগ্রাসনকারী যেই হোক তার একমাত্র পরিচয় দখলদার, আগ্রাসনকারী। সেটা ইসরাইল, আমেরিকা, রাশিয়া বা বৃটেন যেই হোক না কেন।
যে কোন স্বাধীন ও সার্বভৌম দেশের অধিকার আছে তাদের নিজেদের দেশ কিভাবে চলবে তা নির্ধারণ করার। তবে অবশ্যই তা হতে হবে সেই দেশের জনগনের মতামতের ভিত্তিতে।

ষাট বা সত্তর দশকে পুঁজিবাদী বিশ্ব বনাম সমাজতান্ত্রিক বিশ্বের ন্যাটো জোট বনাম ওয়ারশ জোটের শীতল যুদ্ধের বিপরীতে ১০১টি দেশ নিয়ে জোট নিরপেক্ষ আন্দোলন নামে একটা নন এলাইনড জোট গড়ে উঠেছিল যেখানে ভারত বাংলাদেশ সহ অনেকেই ছিল। তখনকার ভারত অবশ্য ধর্ম নিরপেক্ষ ভারত ছিল।
আবার সময় এসেছে, জোট নিরপেক্ষ আন্দোলন পুনর্জীবিত করার। বাংলাদেশকে এই জোটের নেতৃত্ব দেয়া এবং বর্তমান ও ভবিষ্যতেও কোন পরাশক্তির প্রলোভন এড়িয়ে জোট নিরপেক্ষ থাকার সর্বাত্মক চেষ্টা করা।

তাহলেই কোন আগ্রাসী শক্তির ছোবল থেকে দেশ ও জনগনকে রক্ষা করা সম্ভব হবে। কিন্তু তা করতে হলে অবশ্যই দেশের আঠার কোটি মানুষকে ঐক্যবদ্ধ থাকতে হবে। আর দেশকে অর্থনৈতিকভাবে শক্তিশালী করতে হবে। এসব করার জন্য সবার আগে দেশে গনতন্ত্রকে পুর্ণ প্রতিষ্ঠিত করতে হবে, সরকারে যে দলই থাকুক না কেন, বিরোধী দলকে আস্হায় নিয়ে দেশ পরিচালনা করতে হবে। আর সেই গনতন্ত্র হতে হবে প্রাতিষ্ঠানিক গনতন্ত্র, কোন ব্যক্তি বিশেষদের বা দলীয় প্রধানদের জয়গান করার গনতন্ত্র নয়।

স্কারবোরো, অন্টারিও, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles