13 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

খোশকা

খোশকা - the Bengali Times
ফাইল ছবি

বছরখানেক হলো জিনিসটার খোঁজ পাই টরন্টো থাকতে। অদ্ভুত সুন্দর ভিন্ন সুবাসের, ভিন্ন স্বাদের আইটেম। উপরতলার ভাবী একদিন দিয়ে গিয়েছিলেন; উনার কাছ থেকে আমার গিন্নির তালিম নেওয়া। এখানে আমারও ক্রেডিট আছে, আমার ঘ্যানঘ্যানানিতেই গিন্নি শিখেছিল। সেই থেকে যাত্রা শুরু। গরম কড়াইতে সরিষার তেল আধা কাপ, শুকনা মরিচ ৫ টা, ১০-১২ কোয়া রসুন বাদামি করে ভেজে নিয়ে শুকনা মরিচ আর রসুন তুলে আলাদা জায়গায় রেখে দিতে হবে।

এবার ঐ কড়াইতেই, ঐ তেলেই এক কাপ পিঁয়াজ দিয়ে ভাজতে হবে বাদামি করে। তবে পিঁয়াজ অর্ধেক ভাজা হবারকালে ৫ টা এলাচ, ৪ টা লবঙ্গ, বড় দুটা তেজপাতা, ১০-১৫ টা আস্ত গোলমরিচ, দুই টুকরা দারুচিনি, দুই চিমটি আস্ত জিরা দিয়ে ভাজতে হবে। এবার এক টেবিল চামচ রসুন বাটা, এক টেবিল চামচ আদা বাটা, এক চা চামচ হলুদ, পোলাউয়ের চাল (পূর্বে ভিজিয়ে রাখা তিন পট কালিজিরা) দিয়ে ভেজে নিতে হবে চালটা সাদা সাদা না হওয়া পর্যন্ত।

- Advertisement -

এবার ৬ পট গরম পানি, আর সেই তুলে রাখা রসুন আর শুকনা মরিচ দিয়ে মিডিয়াম আঁচে রাঁধতে হবে পানি টেনে নেওয়া পর্যন্ত। পানি টেনে নেয়ার পর একদম অল্প আঁচে ১৫-২০ মিনিট রেখে দিতে হবে। নামানোর আগে ৪-৫ টা আস্ত কাঁচামরিচ দিতে পারেন। ফাটাফাটি স্বাদ! আজ খোশকার সাথে ছিল সালাদ আর বতকের গোশ!

- Advertisement -

Related Articles

Latest Articles