23.3 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

সেই ইতিহাস

সেই ইতিহাস

গোয়ালন্দে প্রথম কলেজ করার উদ্যোগ নিয়েছিলাম ১৯৮৫ সালে। সেই ইতিহাস ফেসবুকে কয়েক পর্বে লিখে রেখেছি। প্রথমে সর্বজন শ্রদ্ধেয় দীর্ঘদিনের ইউপি চেয়ারম্যান আলহাজ্ব হানিফ মোল্লার নামে কলেজ করার উদ্যোগ নিয়ে ব্যর্থ হলে ১৯৮৬ সালে প্রয়াত বন্ধু ঝন্টুর (কামরুল ইসলাম) নামে কলেজ করার উদ্যোগ নিই।

- Advertisement -

সেই সময়কার নানা ডকুমেন্ট ছবি আমার কাছে রয়েছে। কলেজ শুরু করার পর থেকে অর্থাৎ ১৯৮৬ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত আমি যথেষ্ট গুরুত্বপূর্ণ ভুমিকায় থাকলেও (এমনকি বিদেশে চলে আসলেও) এখন ধীরে ধীরে সবকিছুই অন্যরকম হয়ে গেছে। বিশেষ করে ঝন্টুর আব্বা বেঁচে থাকতে আমাকে ডাকা হতো ঝামেলা বা সমস্যা মেটাতে। আমি কানাডা থেকে দেশে গেলেই কলেজের সমস্যা মেটাতে বসতাম কাকার বাসায় অথবা আমাদের বাসায়।

গতকাল হঠাৎ গার্বেজ করতে গিয়ে আমার স্ত্রী একটি ব্যাগ তল্লাশি করে পুরনো দিনের কাগজগুলো আমাকে এনে দিল তার মধ্যে কামরুল ইসলাম কলেজের একটি গুরুত্বপূর্ণ চিঠি পেলাম। বলা বাহুল্য ঐ সময় আমার সাথে আরো যারা জড়িত ছিলেন তাদের কাউকেই কখনো কলেজের সুদিনে ডাকা হয়েছে বলে আমার জানা নেই। তারাই এখন সর্বেসর্বা যারা সেদিন কামরুল ইসলামের নামে কলেজ প্রতিষ্ঠায় বিরোধিতা করেছিলেন।

তাতে অবশ্য আমার তেমন কোন আক্ষেপ নেই। তখনই আমি জানতাম একদিন এরকমটাই ঘটবে! কামরুল ইসলাম কলেজ নিয়ে ১৫/৫/৮৭ সালে প্রিয় জলিল ভাইয়ের লেখা একটি চিঠি আজ হুবহ পোষ্ট করলাম। চিঠিটি গোপন কিছু নয় তাই এভাবে পাবলিক করে দিলাম শুধুমাত্র ইতিহাসের অংশ হিসেবে।

স্কারবোরো, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles