-8.2 C
Toronto
সোমবার, জানুয়ারী ২৪, ২০২২

এক স্তরের কাপড়ের মাস্ক পরিধান নয়

- Advertisement -
অন্টারিওর সায়েন্স অ্যাডভাইজরি টেবিলের সায়েন্টিফিক ডিরেক্টর ড. পিটার জুনি

নিজেকে সুরক্ষিত রাখতে আপনি যদি এক স্তরের কাপড়ের মাস্ক পরতে থাকেন তাহলে তা বন্ধ করুন। কারণ, কোভিড-১৯ এর নতুন ধরনটি ডেল্টা ভ্যারিয়েন্টের ছয় গুনের বেশি সংক্রামক।

নাগরিকদের প্রতি অন্তত এই বার্তা দিচ্ছেন অন্টারিওর সায়েন্স অ্যাডভাইজরি টেবিলের সায়েন্টিফিক ডিরেক্টর ড. পিটার জুনি। সিপি২৪কে তিনি বলেন, ওমিক্রনের হুমকির মধ্যে আপনাদের উচিত উন্নত মানের মাস্ক পরা, বিশেষ সম্মুখসারির কর্মীদের। একটা বিষয় খুবই গুরুত্বপূর্ণ এবং তা হলো আপনি যদি এক স্তরের কাপড়ের মাস্ক ব্যবহার করেন তাহলে তা বাতিল করুন। অন্ততপক্ষে দুই স্তরের কাপড়ের মাস্ক পরুন এবং ব্যবহারের আগে অবশ্যই তা ধুয়ে নিন যাতে করে এর বুনন ঘন ও ভালোমতো বাতাস চলাচলের উপযোগী হয় এবং সঠিকভাবে মুখের সঙ্গে আটকায়। সবচেয়ে ভালো হয় মেডিকেল মাস্কের উপরে কাপড়ের মাস্কটি পরলে। তবে এটা নির্ভর করছে আপনি কতটা ভাইরাসের সংস্পর্শে আসছেন তার উপর। উদাহরণ হিসেবে আপনি যদি বাসচালক হয়ে থাকেন তাহলে আপনার অধিক সুরক্ষা প্রয়োজন।

- Advertisement -

কোভিড-১৯ যে বাতাসের মাধ্যমে ছড়ায়, মহামারির বড় সময়জুড়েই স্বাস্থ্য কর্মকর্তারা এর বিরোধিতা করে আসছেন। এটা ড্রপলেটের মাধ্যমে ছড়ায় বলেই দাবি করে আসছেন তারা। কিন্তু অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর বুধবার সাংবাদিকদের বলেন, ভাইরাসটির অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় ওমিক্রন বাতাসের মাধ্যমে বেশি ছড়াতে সক্ষম বলে তার মনে হয়।

অন্টারিও জনস্বাস্থ্য বিভাগও বুধবার পৃথক পরামর্শ প্রকাশ করেছে। সেখানে সন্দেহজনক কোভিড-১৯ রোগীদের সেবা প্রদানকারী স্বাস্থ্যকর্মীদের রেসপিরেটরি মাস্ক পরিধানের পরামর্শ দেওয়া হয়েছে। আগে সরবরাহ করা মাস্কের চেয়ে এগুলো বেশি উন্নত।

পরামর্শে বলা হয়েছে, ওমিক্রন সনাক্ত হওয়ার আগ পর্যন্ত কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় নিয়োজিতদের মেডিকেল মাস্কের চেয়ে এন৯৫ রেসপিরেটরি মাস্ক অধিক সুরক্ষা দেয় এমনটা মনে করা হয়নি। বাতাসের মাধ্যমে সংক্রমণের ধরনের এখন পরিবর্তন এসেছে কিনা সেটা পরিস্কার নয়। নতুন ভ্যারিয়েন্টের কারণে সংক্রমণ বৃদ্ধি এর একটা ব্যাখ্যা হতে পারে। ভ্যারিয়েন্টটি সম্পর্কে আরও বেশি না জানা পর্যন্ত বাড়তি সুরক্ষার উপর গুরুত্ব দিয়ে এ কথা বলা হয়েছে নির্দেশিকায়।

এ নির্দেশিকা কোভিড-১৯ রোগীদের সংস্পর্শে না আসা স্বাস্থ্যকর্মীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। যদিও এর আগে এন৯৫ মাস্ক চেয়ে আদালতে চ্যালেঞ্জ করার সময় এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিল অন্টারিও নার্সেস’ অ্যাসোসিয়েশন।

সিপি২৪এর সঙ্গে আলাপকালে বৃহস্পতিবার পিটার জুনি বলেন, কোভিড একটি বায়ুবাহিত রোগ এবং বাতাসের মাধ্যমে সংক্রমণ ছড়ায়। আমাদের সুরক্ষার ক্ষেত্রে এটা স্বীকার করা উচিত।

এর আগে সায়েন্স টেবিলের কো-চেয়ার ড. অ্যাডালস্টেইন ব্রাউন সাংবাদিকদের বলেন, ওমিক্রন ভ্যারিয়েন্টের দ্রুত বিস্তারের মধ্যে উন্নত মানের মাস্ক ব্যবহার করলে তা কাজে আসতে পারে।

সায়েন্স টেবিলের পর্যবেক্ষণ অনুযায়ী, অতিমাত্রায় সংক্রামক হওয়ায় ওমিক্রনের কারণে প্রতি ২ দশমিক ২ দিনে আক্রান্তের সংখ্যা দ্বিগুন হয়ে যাচ্ছে। ব্রাউন এর আগে বলেন, এটা একটা বায়ুবাহিত রোগ এবং এটা পরিস্কার। কি ধরনের মাস্ক পরিধান করা উচিত সেটা একটা বড় প্রশ্ন এবং এ নিয়ে আলোচনা হওয়া দরকার বলে আমি মনে করি। শিগগিরই এ ব্যাপারে একটা নির্দেশিকা আসা উচিত বলে আমার মনে হয়। তবে সেটা চিফ মেডিকেল অফিসারের বিষয়।

অন্টারিওর সরকারি যে নির্দেশিকা তাতে লোকজনকে নন-মেডিকেল মাস্ক বা শুধুমাত্র ফেস কভার ব্যবহার করতে বলা হয়েছে। এন৯৫সহ মেডিকেল মাস্ক কেবলমাত্র স্বাস্থ্যকর্মীদের জন্য সংরক্ষিত থাকা উচিত। যদিও গত মাসে ফেডারেল নির্দেশিকায় পরিস্থিতি ও রোগ প্রতিরোধক্ষমতার ভিত্তিতে ঝুঁকিতে থাকা যেকোনো ব্যক্তিকে রেসপিরেটরি মাস্ক পরতে বলা হয়েছে।

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles