21.5 C
Toronto
মঙ্গলবার, আগস্ট ৯, ২০২২

তৃতীয় ডোজ না নিলে বয়স্কদের সঙ্গে উৎসব নয়

- Advertisement -
অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর…ছবিটি দ্য কানাডিয়ান প্রেসের ইভান ভোয়েগেলের সৌজন্যে

এখনও যারা কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় ডোজ নেননি তাদেরকে ছুটির মৌসুমে বয়স্কদের সঙ্গে উৎসব এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর। ওমিক্রন ভ্যারিয়েন্টের আগ্রাসী সংক্রমণের কারণেই এ পরামর্শ দেওয়া হয়েছে।

ডা. কিয়েরান মুর শুক্রবার কেউ দুই ডোজ ভ্যাকসিন নিলেও তাদেরকে উৎসবে বয়স্ক নাগরিকদের সংস্পর্শে না আসার এ আহ্বান জানান। তিনি বলেন, আপনি যদি বয়স্কদের সঙ্গে দেখা করতেই চান তাহলে আমি বলবো সাক্ষাৎটা আউটডোরে করুন এবং অবশ্যই মাস্ক পরে ও সামাজিক দূরত্ব বজায় রেখে। আশা করি সমগ্র অন্টারিওতে আবহাওয়াটা সেরকমই আছে। কারণ, কমিউনিটির সবচেয়ে বয়স্কদের সুরক্ষিত রাখতে সর্বোচ্চ চর্চাটা কি গত ২০ মাসে আমরা তা ভালোই শিখেছি। এসব পরামর্শ দেওয়ার জন্য আমি দুঃখিত।

সংক্রমণের ঝুঁকিতে থাকা কারও সঙ্গে ইনডোরে কেউ যদি উৎসব করতে চান তাহলে তার তৃতীয় বা বুস্টার ডোজ নেওয়া উচিত বলে জানান ডা. মুর। তিনি বলেন, ভাইরাসটির ভয়াবহতা সম্পর্কে আরও বেশি জানতে পারলে আমরা সব অন্টারিওবাসীর সঙ্গে এ নিয়ে আরও ভালে যোগাযোগ করতে পারবো। বর্তমানে এটি তরুণদের আক্রান্ত করছে। বাকিদের বিশেষ করে বয়স্কদের এটি কিভাবে সংক্রমিত করবে তা নিয়ে আমরা সত্যিই খুব উদ্বেগে আছি।

গত বছর উৎসব করতে না পারায় অনেক পরিবারই এ বছর একসঙ্গে ছুটি উযাপনের চিন্তা করছেন। ২০২০ সালে অন্টারিওবাসীকে কেবলমাত্র পরিবারের সদস্যদের সঙ্গে ছুটি উদযাপনের পরামর্শ দেওয়া হয়েছিল। সম্প্রসারিত পরিবার বা বন্ধুদের সঙ্গে উদযাপনের পরামর্শ দেওয়া হয়েছিল ভার্চুয়ালি।

অন্টারিওর অধিকাংশ প্রাপ্ত বয়স্ক নাগরিকই দুই ডোজ ভ্যাকসিন নিয়েছেন এবং এ বছরের উৎসবটা ভিন্ন হবে বলে মনে করা হচ্ছে। কিন্তু ছুটির মৌসুম সামনে চলে আসায় সংক্রমণের সংখ্যা বাড়তে শুরু করেছে এবং ওমিক্রনের কারণে তা কয়েকগুন বৃদ্ধি পাচ্ছে। এটিই এখন অন্টারিওতে আধিপত্যকারী ভ্যারিয়েন্ট।

ওমিক্রন সনাক্তের আগেও উদ্বেগ প্রকাশ করা হয়েছিল এবং তা ছিল ইমিউনিটি হ্রাস পাওয়া সম্পর্কিত। এর পরিপ্রেক্ষিতে বুস্টার ডোজ দেওয়ার দাবি ওঠে। ওমিক্রনের বিরুদ্ধে দুই ডোজের কার্যকারিতা নিয়ে অনেক বিশেষজ্ঞ সংশয় প্রকাশের পর বুস্টার ডোজের দাবি আরও জোরালো হয়ে ওঠে।

অন্টারিওর সায়েন্স অ্যাডভাইজরি টেবিলের সায়েন্টিফিক ডিরেক্টর ড. পিটার জুনি বুধবার বলেন, যাদের দ্বিতীয় ডোজ ভ্যাকসিন নেওয়ার ছয় মাস পেরিয়ে গেছে তাদের সংক্রমিত হওয়ার ঝুঁকি যারা ভ্যাকসিন নেননি তাদের মতোই উচ্চ। পূর্ণাঙ্গভাবে ভ্যাকসিনেটেড হওয়ার সংজ্ঞাটা এখন বদলানোর সময় হয়েছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles