9.5 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

স্বাস্থ্যসেবা নিয়ে প্রিমিয়ারদের ট্রুডোর বৈঠক

স্বাস্থ্যসেবা নিয়ে প্রিমিয়ারদের ট্রুডোর বৈঠক
প্রিমিয়াররা দুই বছরের বেশি সময় ধরে নতুন চুক্তির ব্যাপারে জোরাজুরি করছেন প্রিমিয়াররা কিন্তু কোভিড ১৯ মহামারি শেষ না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এটি ঝুলিয়ে রেখেছিলেন সেই অপেক্ষার অবসান ঘটলো

কানাডার ১৩ জন প্রিমিয়ার গত মঙ্গলবার দীর্ঘমেয়াদি নতুন স্বাস্থ্যসেবা তহবিল চুক্তি নিয়ে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠক করেন। কোভিড-১৯ মহামারির পর প্রথমবারের মতো সশরীরে বৈঠক করলেন তারা।

প্রিমিয়াররা দুই বছরের বেশি সময় ধরে নতুন চুক্তির ব্যাপারে জোরাজুরি করছেন প্রিমিয়াররা। কিন্তু কোভিড-১৯ মহামারি শেষ না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এটি ঝুলিয়ে রেখেছিলেন। সেই অপেক্ষার অবসান ঘটলো।

- Advertisement -

জাস্টিন ট্রুডো পরিস্কারভাবেই জানিয়ে দিয়েছেন যে, এই সপ্তাহে চুক্তি হচ্ছে না। তবে কী নিয়ে আলোচনা সেদিকে একটু নজর দেওয়া যাক।
চলতি বছর কানাডা প্রদেশ ও অঞ্চলগুলোকে স্বাস্থ্যসেবা, শিক্ষা, সামাজিক সহায়তা ও সমতা বাবদ ৮ হাজার ৮০০ কোটি ডলার জোগান দেবে বলে ধারণা করা হচ্ছে। এর ৫১ শতাংশ বা ৪ হাজার ৫২০ কোটি ডলার কানাডা হেলথ ট্রান্সফার বা সিএইচটি।

প্রদেশগুলো ২০২২-২৩ অর্থবছরের বাজেটে সম্মিলিতভাবে স্বাস্থ্যসেবা খাতে ২০ হাজার ৩৭০ কোটি ডলার ব্যয়ের পূর্বাভাস দিয়েছে। এর মধ্যে অটোয়ার অংশ ২২ শতাংশ। প্রদেশগুলো চায় এটা ৩৫ শতাংশে উন্নীত হোক। সেটা হলে চলতি বছরই ২ হাজার ৬০০ কোটি ডলার অতিরিক্ত পাবে প্রদেশ ও অঞ্চলগুলো।
সিএইচটি বাড়ানোর দাবি অব্যাহতভাবে করা হচ্ছে। এত বেশি বাড়ানোর দাবি এখন পর্যন্ত করতে শুনিনি।

জাস্টিন ট্রুডো আলোচনার টেবিলে একটি প্রস্তাব রাখতে চান। এখনই তিনি ২ হাজার ৬০০ কোটি ডলার বাড়াতে চান না। কিন্তু কবে নাগাদ এটা বাড়ানো হবে সে ব্যাপারেও নীরব রয়েছে অটোয়া।

ফেডারেল হেলথ ট্রান্সফার ২০০৪ সালে চালু হলেও ১৯৫৭ সাল থেকে এটা বিদ্যমান ছিল। ওই সময় অটোয়া জাতীয় মান অনুসরণ করে যেসব প্রদেশ সরকারি হাসপাতালে সেবা প্রদানে রাজি ছিল তাদেরকে মোট স্বাস্থ্য ব্যয়ের ৫০ শতাংশ তহবিল জোগান দিতো।
অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখেে ২০১৭-১৮ অর্থবছর থেকে সিএইচটির পরিমাণ প্রতি বছর ৫ শতাংশ হারে বাড়ছে। গত ১০ বছরে সিএইচটি ৬৭ শতাংশ বেড়ে ৪ হাজার ৫০০ কোটি ডলারে দাঁড়িয়েছে। ২০১২-১৩ অর্থবছরে এর পরিমাণ ছিল ২ হাজার ৭০০ কোটি ডলার।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles