14.1 C
Toronto
বুধবার, মে ২৯, ২০২৪

হালাল মর্টগেজের কথা ভাবছে ফেডারেল সরকার

হালাল মর্টগেজের কথা ভাবছে ফেডারেল সরকার

হালাল মর্টগেজের মতো বিকল্প আর্থিক পণ্যে প্রবেশ সম্প্রসারণের লক্ষ্যে নতুন পদক্ষেপ খুঁজে দেখার পরিকল্পনার কথা জানিয়েছে ফেডারেল সরকার। ফেডারেল বাজেট অনুযায়ী, বাড়ির মালিক হওয়ার চিন্তা করছেন এমন সব কানাডিয়ানকে ফেডারেল নীতি কীভাবে সহায়ক হতে পারে তা বুঝতে লিবারেল সরকার এরই মধ্যে আর্থিক সেবাদাতা ও ভিন্ন ভিন্ন কমিউনিটির সঙ্গে আলোচনা শুরু করেছে।

- Advertisement -

ইসলামী বিশ্বাসে ইন্টারেস্টকে সুদ হিসেবে দেখা হয় এবং সুদ থেকে প্রাপ্ত লাভকে ন্যায়সঙ্গত নয় বলে মনে করা হয়। ইহুদি ও খ্রিস্টান ধর্মেও সুদকে পাপ হিসেবে বিবেচনা করা হয়। যদিও ইসলামী বিশে^ পরিচালিত আর্থিক ইনস্টিটিউশনগুলো মর্টগেজ প্রদানের ক্ষেত্রে অনন্য এবং ঋণে প্রথাগত সুদ পরিশোধের বিষয় নেই। ইসলামী আইন অনুযায়ী কানাডার কিছু আর্থিক প্রতিষ্ঠান মর্টগেজ সুবিধা দিচ্ছে। যদিও কানাডার বৃহৎ পাঁচটি ব্যাংকের একটিতেও এ সুবিধা নেই।
সরকারি কর্মকর্তারা বলছেন, বিকল্প মর্টগেজও সুদমুক্ত নয়। কিন্তু এতে নিয়মিত ফি অন্তর্ভুক্ত থাকে, যা সুদের বিকল্প।

উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড আবসনকে গুরুত্ব দিয়ে ১৬ এপ্রিল বাজেট পেশ করেছেন। তাতে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ঘাটতি প্রাক্কলন করা হয়েছে ৩ হাজার ৯৮০ কোটি ডলার। এ ছাড়া আগামী পাঁচ বছরের জন্য ৫ হাজার ৩০০ কোটি ডলার নতুন ব্যয়ের প্রস্তাব করা হয়েছে। এই নতুন ব্যয়ের বেশিরভাগের ঘোষণাই আগেই দেওয়া হয়েছে এবং প্রজন্মগত ন্যায্যতা ও মিলেনিয়াল ও জেনারেশন জির মতো তরুণ ভাড়াটিয়া ও প্রথমবারের মতো বাড়ির ক্রেতাদের বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

সরকারের ভাষায় কর ন্যায্যতা পদক্ষেপের মাধ্যমে এই ব্যয় আংশিকভাবে পুষিয়ে নেওয়া হবে। এর মাধ্যমে আগামী পাঁচ বছরে ১ হাজার ৮২০ কোটি ডলার অতিরিক্ত রাজস্ব আসবে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles