17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

গাড়ি চোরদের ব্যাপারে কঠোর হচ্ছে ফেডারেল সরকার

গাড়ি চোরদের ব্যাপারে কঠোর হচ্ছে ফেডারেল সরকার
সাম্প্রতিক বাজেটে গাড়ি চোরদের কঠোর হওয়ার ঘোষণা দিয়েছে ফেডারেল সরকার

সাম্প্রতিক বাজেটে গাড়ি চোরদের কঠোর হওয়ার ঘোষণা দিয়েছে ফেডারেল সরকার। এরই অংশ হিসেবে বাজেটে গাড়ি চুরি সংক্রান্ত অপরাধের নতুন কিছু ক্রিমিনাল কোডের প্রস্তাব রাখা হয়েছে।
গাড়ি চুরির সময় সহিংসতার আশ্রয় নেওয়া এবং সংঘবদ্ধ অপরাধ ও অপরাধী সংস্থার সুবিধার জন্য অর্থ পাচারের নতুন অভিযোগের প্রস্তাব করেছে লিবারেলরা। একই সঙ্গে তারা গাড়ি চুরির কাজে ব্যবহৃত ইলেক্ট্রনিক ও ডিজিটাল ডিভাইসের মালিক হওয়ার ও বিক্রি অবৈধ ঘোষণার পরিকল্পনা করা হচ্ছে।

ফেব্রুয়ারির গোড়ার দিকে অনুষ্ঠিত গাড়ি চুরি বিষয়ে জাতীয় সম্মেলনের পর সুনির্দিষ্ট এই পরিবর্তনগুলো প্রস্তাব করা হয়েছে। ক্রমবর্ধমান এই সমস্যা সমাধানে সম্মেলনে পুলিশ, সরকার, মিউনিসিপালিটি এবং বেসরকারি খাতের অংশীজনরা অংশ নেন।

- Advertisement -

প্রতি বছর কানাডায় ৯০ হাজারের মতো কার চুরি যায় এবং এসব চুরির অনেকগুলোর সঙ্গেই সংঘবদ্ধ অপরাধের বিষয়টি সম্পৃক্ত।

ইন্স্যুরেন্স ব্যুরো অব কানাডা ২০২২ সালে গাড়ি চুরির বিপরীতে ১২০ কোটি ডলারের দাবি পরিশোধ করেছে। ওই বছর কুইবেকে গাড়ি চুরি ৫০ শতাংশ বেড়েছিল। একই রকম বেড়েছিল অন্টারিওতেও।
চোরাই গাড়ির রপ্তানি বন্ধে সহায়তার অংশ হিসেবে ফেব্রুয়ারিতে সরকার ২ কোটি ৮০ লাখ ডলার বরাদ্দ রাখে। এসব চোরাই গাড়ির বেশিরভাগের গন্তব্য আফ্রিকা ও মধ্যপ্রাচ্য।

চোরাই শনাক্ত ও কনটেইনার তল্লাশিতে কানাডা বর্ডার সার্ভিসেস এজেন্সির সক্ষমতা বৃদ্ধিই এই অর্থের লক্ষ্য। বিমা কোম্পানিগুলো বলছে, এসব বাড়ির বেশিরভাগই চুরি করা হয় অন্টারিও এবং কুইবেক থেকে। এরপর সেগুলো ব্যস্ততম পোর্ট অব মন্ট্রিয়ল দিয়ে রপ্তানি করা হয়।

বন্দরটি দিয়ে গত বছর প্রায় ১৭ লাখ কনটেইনার পাঠানো হয়েছে। এর মধ্যে ৭০ শতাংশ ছিল কানাডার বৈধভাবে রপ্তানি করা গাড়ির কনটেইনার। বন্দর কর্তৃপক্ষের তথ্যে এমনটাই জানা গেছে। গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত সময়ে অন্টারিও প্রাদেশিক পুলিশের নেতৃত্বে এক অভিযানে ৪০০ শিপিং কনটেইনার তল্লাশি করা হয়। এর মাধ্যমে উদ্ধার করা হয় ৫৯৮টি চোরাই গাড়ি।

- Advertisement -

Related Articles

Latest Articles