17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

এলটিসিতে যেতে না চাওয়া রোগীদের মোট জরিমানা প্রকাশ করবে না অন্টারিও

এলটিসিতে যেতে না চাওয়া রোগীদের মোট জরিমানা প্রকাশ করবে না অন্টারিও
জরিমান পরিমাণ কত তা প্রকাশে অস্বীকৃতি জানিয়েছেন অন্টারিওর স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্স ও তার মন্ত্রণালয়

পছন্দমতো না হওয়ায় হাসপাতাল থেকে লং-টার্ম কেয়ার হোমে (এলটিসি) যাওয়ায় অন্টারিওর সাত রোগীকে জরিমানা করা হয়েছে। তবে জরিমান পরিমাণ কত তা প্রকাশে অস্বীকৃতি জানিয়েছেন অন্টারিওর স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্স ও তার মন্ত্রণালয়।

বিল ৭ নামে ২০২২ সালে একটি আইন করেছে অন্টারিও। তাতে লং-টার্ম কেয়ার প্রয়োজন কিন্তু তাদের জন্য নির্বাচিত নার্সিং হোমে যেতে না চাওয়া রোগীদের দৈনিক ৪০০ ডলার জরিমানা করার সুযোগ রাখা হয়েছে। সরকার দীর্ঘদিন ধরে বলে আসছে, কাউকে জরিমানা করার বিষয়ে তারা অবগত নয়। কিন্তু সিলভিয়া জোন্সের একজন মুখপাত্র গত সপ্তাহে বলেন, সদ্যই তারা সাতজনকে জরিমানা করার বিষয়ে জানতে পেরেছেন।

- Advertisement -

এরপর থেকে দ্য কানাডিয়ান প্রেসের পক্ষ থেকে সাত ব্যক্তিকে কী পরিমাণ জরিমানা করা হয়েছে তা জানাতে প্রতিদিনই অনুরোধ করা হয়। কিন্তু তাতে সাড়া দেয়নি স্বাস্থ্য মন্ত্রণালয়। একই প্রশ্ন ১১ এপ্রিল আবার করা হলে কোনো উত্তর দেননি জোন্স।

তিনটি বিরোধী দল বলেছে, আইনটি প্রত্যাহার করে নেওয়া উচিত। লিবারেল পার্টির লং-টার্ম কেয়ার ক্রিটিক জন ফ্রেজার বলেন, রোগীদের ওপর এর প্রভাবের বিষয়ে তাদেরকে স্বচ্ছতা অবলম্বন করা উচিত। এখানে একটি আপিল ব্যবস্থঅ থাকা প্রয়োজন। জনগণ ক্ষমতাহীন। সরকার যা করছে তা সঠিক নয় এবং তারা জানেন যে এটা ভুল। এ কারণেই তারা লুকোচুরি করছে।

এই আইনের অধীনে পছন্দের না হওয়া সত্ত্বেও প্রায় ৩০০ রোগীকে লং-টার্ম কেয়ার হোমে স্থানান্তর করা হয়েছে। এর উদ্দেশ্য অতি প্রয়োজনীয় হাসপাতালের জায়গা খালি করা। আইনের আওতায় ৭০ কিলোমিটার পর্যন্ত দূরবর্তী লং-টার্ম কেয়ার হোমেও রোগীদের স্থানান্তর করা যাবে। তবে তারা নর্দার্ন অন্টারিওর বাসিন্দা হলে স্থানান্তর করা যাবে ১৫০ কিলোমিটার দূরের লং-টার্ম কেয়ার হোমে।

- Advertisement -

Related Articles

Latest Articles