11.7 C
Toronto
মঙ্গলবার, জুন ২৮, ২০২২

ক্যারিয়ার ম্যানেজমেন্ট

- Advertisement -
ক্যারিয়ার ম্যানেজমেন্ট
ক্যারিয়ার ম্যানেজমেন্ট

অফিসের একটা রিফ্রেশার টাইপের ক্লাসে যোগ দিলাম আজ দুপুরে। বিষয় ক্যারিয়ার ম্যানেজমেন্ট। ক্যারিয়ার নিয়ে সামান্য আলোচনা আর কিভাবে রেজ্যুমে (সিভি) লিখতে হয় তার উপর এক ঘন্টার কোর্স। ট্রেইনার বললেন পরিস্কারভাবে, আপনার সিভি বা রেজ্যুমেতে কত নামকরা স্কুল থেকে পাস করেছেন সেটা বলার কোন দরকার নাই, সেটার আসলে কোন গুরুত্ব রিক্রুটারের কাছে নেই। বরং আপনি কাজটা করতে পারবেন কিনা, কাজের অভিজ্ঞতা এবং কোম্পানির চাহিদা বা এক্সপেটেশন ম্যাচ করে কিনা সেটাই তাদের কাছে গুরুত্বপূর্ণ।

আবারও সেই একই কথা ‘অভিজাত স্কুল’, ‘অভিজাত পরিবার’, তথা খানদানি বলে কোন শব্দ এসব ক্ষেত্রে কাজে লাগে না। আপনি ঢাকার নামকরা ল্যাবরেটরী হাই স্কুল (এক সময়ের নামকরা) থেকে পাস করে এসেছেন নাকি গোয়ালন্দ নাজির উদ্দিন হাইস্কুল থেকে পাস করে এসেছেন ওসবের মুল্য ক্যারিয়ার গঠনে বিশেষ করে ভাল চাকুরী পেতে তেমন সাহায্য করবে না। কানাডার প্রতিটি ভাল ও বড় কোম্পানিগুলোতে দুটো জিনিষকে হাইলাইট করা হয়। তাদের অফিসে ঢুকতেই চোখে পড়ে দুটো অমর বাণী, ১। ইটস এ্যান ইক্যুয়াল অপরচুনিটি এ্যামপ্লোয়ার ২। এ্যানি কাইন্ড অফ ডিসক্রিমিনেশন ইজ প্রহিবিটেড বাই ল!

বৈষম্যহীন সমাজ ও কর্মক্ষেত্র আজ আধুনিক সমাজ তথা জীবনের গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের উচিত বৈষম্যমূলক সমাজ ব্যবস্হাকে ভেঙে গুঁড়িয়ে দিয়ে নুতন বৈষম্যহীন, মানবিক সমাজ গড়ে তোলা। প্রশ্ন হলো আপনি বুঝবেন কিভাবে আপনি প্রতি পদে পদে বৈষম্যের শিকার হচ্ছেন? হলেও আপনি কি সেই শেকল ভাঙতে প্রস্তুত আছেন? নিজেকে জিজ্ঞেস করুন।

স্কারবোরো, অন্টারিও

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles