26.6 C
Toronto
রবিবার, জুলাই ২১, ২০২৪

দুর্নীতিমুক্ত সমাজের উপকারিতা ভোগ করতে হবে

দুর্নীতিমুক্ত সমাজের উপকারিতা ভোগ করতে হবে
দুর্নীতিমুক্ত সমাজের উপকারিতা ভোগ করতে হবে

ফেসবুকের কল্যাণে অনেক দেশপ্রেমের পোষ্ট চোখে পড়ে। অনেক সততা ও আদর্শ নিয়ে কথাবার্তা দেখতে পাই। অনেক সৎ ও গঠনমুলক উপদেশও চোখে পড়ে। কিন্তু যেটা চোখে পড়ে না তা হলো এইসব মানুষদের ঐক্যবদ্ধ হয়ে সেই সব সৎ, গঠনমুলক ও নাগরিক দায়িত্ব কর্তব্য বাস্তবায়নের কোন বাস্তব উদ্যোগ গ্রহণ।

সবাই চায় ভাল সমাজ, দুর্নীতিমুক্ত সমাজের উপকারিতা ভোগ করতে। কিন্তু সেই সমাজ অন্য কেউ গঠন করে দিবে আর আমি আপনি ঘরে বসে তার সুফল ভোগ করবো তা হয় না।

- Advertisement -

আমরা যদি পরীমনি আর সাকলাইন ইস্যুকে বেশী গুরুত্বপূর্ণ মনে করি, ঐসব নিয়ে দিনরাত মগ্ন থাকি আর ভোর রাতে ঘুমিয়ে সকাল ১১ টা ১২টার দিকে চোখ ডলতে ডলতে জেগে উঠে ভাবি সমাজের সবকিছু পরিবর্তন হয়ে গেছে তা হবে বোকার স্বর্গে বাস করার সামিল। খাব দাবো, চাকুরী ব্যবসা বাণিজ্য করবো অথবা দিনরাত মোবাইল ডিভাইস স্ক্রলিং করে সন্ধ্যায় চা’য়ের দোকানে আড্ডায় বসে, সব শ্যাষ হয়ে গেল, সমাজটা রসাতলে চলে গেল বলে আহাজারি করলে কোন লাভ হবে না। গত পাঁচ দশকে হয় নাই, আগামীতেও হবে না। কাউকে না কাউকে উদ্যোগ নিতে হবে।

আমার এই পোষ্ট যারা দেখছেন তারা বাংলাদেশের বিভিন্ন উপজেলার মানুষ। প্রত্যেক উপজেলার অন্ততঃ তিনজন সৎ ও পরোপকারী মানুষও যদি স্ব স্ব অবস্হানে নাগরিক দায়িত্ব ও কর্তব্যবোধ থেকে ছোট হলেও একটা সংগঠিত উদ্যোগ গ্রহণ করেন, সপ্তাহে একদিন এক ঘন্টার জন্যে হলেও একসাথে বসে একটা কিছু করার চেষ্টা করেন তাহলেও আপনার এলাকা, এলাকার মানুষ, আপনার সমাজ তথা দেশ উপকৃত হতে পারে। যখনই সৎ মানুষেরা সংগঠিত হবে, এক মোর্চায় সামিল হবে, তখনই সেখানে সমাজ পরিবর্তনের একটা জাগরণ তৈরী হবে। আপনার পৌরসভা, আপনার উপজেলা প্রশাসনে, আপনার জেলা প্রশাসনে বসে থাকা অসৎ লোকজনের মধ্যে কাঁপন শুরু হবে।

অন্যথায় যেরকম এখন চলছে আগামীকাল ঘুম থেকে উঠে দেখবেন আরো খারাপ অবস্হার তৈরী হয়েছে। আপনার ভাল আপনাকেই দেখতে হবে, অন্য কেউ করে দিবে না।

স্কারবোরো, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles