18.9 C
Toronto
বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

মাটির নিচে শহর

মাটির নিচে শহর
গ্রহের পৃথিবীর সবথেকে বিশুদ্ধ ভূগর্ভস্থ পানি

গ্রহের (পৃথিবীর) সবথেকে বিশুদ্ধ ভূগর্ভস্থ পানি ! আমাদের Ontario প্রদেশের Elmvale শহরের মাটির নিচে।

Many of you may know that the Elmvale, Ontario area has some of the purest groundwater on the planet. It is on the E side of County Road 27, just 750 m N of the main intersection in Elmvale (Yonge and Queen Streets). It’s free, you can go there and get as much as you want 24/7.
অনেকে হয়তো জানেন, আবার অনেকে জানেন না যে, পৃথীবির সব থেকে বিশুদ্ধ ভূগর্ভস্থ পানির আধার কানাডার Ontario প্রদেশের Elmvale শহরের মাটির নিচে। নিচে লিংকে গেলে বিস্তারিত জানতে পারবেন। টরন্টো থেকে মিডল্যান্ড যাওয়ার পথে Elmvale শহরের ঠিক কিছু উত্তরে Country Rd ২৭ এর হাতের ডান পাশে ছোট একটি kiosk দেখতে পাবেন, সেখানে অনেক আগে ঝর্নার মতো Spring Water বের হতো এবং মানুষ সেখান থেকে তাদের পান করার পানি সংগ্রহ করতো। পররবর্তীতে সেখানে একটি বড়ো পাইপ দিয়ে সাথে ৩টি ট্যাপ দিয়ে দেওয়া হয়েছে এবং এই ট্যাপ দিয়ে অনেক গতিতে অনবরত রাতদিন ২৪ ঘন্টা সুপেয়/বিশুদ্ধ পানি বের হচ্ছে। ওর উপরে ছোট একটি kisok করে দিয়েছে জনসাধারণের সুবিধা এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা রক্ষার জন্য।

- Advertisement -

এই পানি যে সম্পূর্ণভাবে কৃত্তিম কেমিকেল মুক্ত এবং সুস্বাদু সেটি বোঝার জন্য আপনার কোনো বিজ্ঞানী হওয়া দরকার নেই। আপনি জাস্ট বাসা থেকে এক বোতল দোকানের কেনা spring watre নিয়ে যাবেন, এবং কিছু ট্যাপের পানিও নিয়ে যাবেন, তারপর ওখানে গিয়ে এই পানি পান করার পর ওই পানি পান করলেই আপনি তফাৎটা সহজেই বুঝতে পারবেন।

আসে পাশের বাসিন্দারা তাদের পান করার পানি ওখান থেকেই সংগ্রহ করেন।

আমি নিজে যদি ওর আশ পাশ দিয়ে যাই তাহলে, বড়ো ২/৩ ট্যাংক ভোরে আনি। সৃষ্টিকর্তার কি অপূর্ব নেয়ামত !

অনেকের কাছে বেপারটা হয়তো তেমন কিছু মনে না হতে পারে, কিন্তু আমরা কাছে অনেক ব্যাপার কারণ পৃথিবীর অনেক দেশেই মাত্র এক গ্লাস সুপেয় বিশুদ্ধ পানি পাওয়া একটি সুন্দর সেল ফোন পাওয়ার মতো লাক্সারি। সে সব দেশের কথা কি বলবো বাংলাদেশে আমার নিজের গ্রামের বাড়িতে আমাদের বাড়ির মাটির নিচে কোথাও সুপেয় পানি নেই, সব আর্সেনিকে ভরা তাই সেই পানি গোসল বা পান করার জন্য বেবহার করা যায় না, সে জন্য বাইরের থেকে পানি কিনে নিতে হয়। আর ওই জায়গাটা থেকে সৃষ্টিকর্তা প্রতিনিয়ত প্রকৃতির মাধ্যমে আমাদেরকে সব থেকে বিশুদ্ধ পানি সরবরাহ করে যাচ্ছেন অনবরত । সুবহানাল্লাহ !

যাহোক, কখনো ওই দিক দিয়ে গেলে রাস্তার পাশে একটু দাঁড়িয়ে কিছু পানি পান করে এবং সাথে কোনো কন্টেনার থাকলে বাসায় নিয়ে আসতে পারেন। হয়তো আপনাদের অনেকেই ওই রাস্তা দিয়ে অনেকবার গিয়েছেন এবং ওই ছোট kisokটাও দেখেছেন কিন্তু জানতেন না ওটি কি। আমি অনেক আগে কৌতহল বসে একদিন ওখানে থেমে আবিষ্কার করেছিলাম এবং পর্বরবর্তীতে বিস্তারিত পড়েছিলাম।

এমনি করে এখানে গ্রামের অনেক জায়গায় এমন intersting অনেক কিছু আছে যা হতো খুব একটা প্রচারিত নয়, তবে আপনার attention যদি তীক্ষ্ণ হয় তাহলে সেগুলি আপনার চোখে পড়বে।

Trust me, আপনি ওই ঝর্ণা থেকে দ্রুত গতিতে বের হয়ে আশা পানির পাশে কিছুক্ষন দাঁড়ালে অনেক ভালো লাগবে!!

- Advertisement -

Related Articles

Latest Articles