17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

নর্থে বড় ভূমিকা রাখবে কানাডার সামরিক বাহিনী

নর্থে বড় ভূমিকা রাখবে কানাডার সামরিক বাহিনী
জলবায়ু পরিবর্তন ও আর্টটিকের সার্বভৌমত্বের ব্যাপারে আগ্রাসী শত্রুদের হুমকি বাড়তে থাকায় আগামী দুই দশকে নর্থে বড় ভূমিকা পালন করবে কানাডার সামরিক বাহিনী

জলবায়ু পরিবর্তন ও আর্টটিকের সার্বভৌমত্বের ব্যাপারে আগ্রাসী শত্রুদের হুমকি বাড়তে থাকায় আগামী দুই দশকে নর্থে বড় ভূমিকা পালন করবে কানাডার সামরিক বাহিনী। ৮ এপ্রিল প্রকাশিত নতুন প্রতিরক্ষা নীতির নথিতে এ কথা বলা হয়েছে। প্রতিরক্ষামন্ত্রী বিল ব্লেয়ার, ভেটেরান্স অ্যাফেয়ার্স মন্ত্রী গিনেট্টি পেটিপাস-টেইলর এবং অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডকে পাশে নিয়ে কানাডিয়ান ফোর্সেস বেজ ট্রেনটনে এই ঘোষণা দেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেন, প্রযুক্তিগত অগ্রসরতা ও সাইবার হামলার অর্থ হচ্ছে সম্প্রক্ততার অসংখ্য উপায় আছে, যা প্রথাগত সীমান্তের চেয়েও বেশি কিছু।

নর্থের বরফ আচ্ছাদিত পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানোর উপযোগী নতুন যান কেনার পরিকল্পনা করছে সরকার। পাশাপাশি আর্কটিক স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন নির্মাণ এবং নতুন নর্দার্ন অপারেশ হাব স্থাপনের পরিকল্পনাও রয়েছে সরকারের। আকাশ ও স্থলের পাশাপাশি বরফের নিচে কীভাবে নিজেদের সুরক্ষিত করবে সেই প্রস্তুতিও কানাডার থাকা উচিত বলে নথিতে উল্লেখ করা হয়েছে।

- Advertisement -

রয়্যাল কানাডিয়ান নেভি ২০২১ সালে দেশের চারটি ভিক্টোরিয়া-ক্লাস সাবমেরিন প্রতিস্থাপনের দীর্ঘ প্রত্যাশিত পদক্ষেপ শুরু করে। ২০৩০ সালের মাঝামাঝি সময়ে সাবমেরিনগুলোর আয়ুষ্কাল শেষ হবে। নতুন প্রতিরক্ষা নীতিতে প্রথাগত জøালানিচালিত সাবমেরিন ক্রয়ের আহ্বান জানানো হয়েছে। তবে প্রধানমন্ত্রী নিউক্লিয়ার-চালিত সাবমেরিন ক্রয়ের বিষয়টিও উন্মুক্ত রেখেছেন।

তিনি বলেন, বিশে^র দীর্ঘতম উপকূল এবং অবশ্যই বিশে^র দীর্ঘতম আর্কটিক উপকূলের সুরক্ষায় কানাডার দায়িত্ব যথাযথভাবে পাালনের জন্য কোন ধরনের সাবমেরিন সবচেয়ে উপযোগী আমরা অবশ্যই সেদিকে নজর দেব। এর পাশাপাশি যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার জোট আকুসের দ্বিতীয় পর্বে যোগদানের সম্ভাবনাও খতিয়ে দেখবে কানাডা।
সরকার প্রতি চার বছর অন্তর প্রতিরক্ষা নীতির কৌশলগত পর্যালোচনার প্রতিশ্রুতি দিয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles