12.9 C
Toronto
রবিবার, মে ২৬, ২০২৪

সারোগেসি নিয়ে ভ্যাটিকানের মন্তব্যের সমালোচনা

সারোগেসি নিয়ে ভ্যাটিকানের মন্তব্যের সমালোচনা
লিঙ্গ নির্ধারণী অস্ত্রোপচার ও সারোগেসি মানবিক মর্যাদার লঙ্ঘন বলে ঘোষণা দিয়েছে ভ্যাটিকান

লিঙ্গ নির্ধারণী অস্ত্রোপচার ও সারোগেসি মানবিক মর্যাদার লঙ্ঘন বলে ঘোষণা দিয়েছে ভ্যাটিকান। একে খুবই ক্ষতিকর ও বৈষম্যমূলক সমালোচনা করেছে কানাডার একটি নেতৃস্থানীয় এলজিবিটিকিউ+ অধিকার গ্রুপ। ইগেল কানাডা নামের গ্রুপটি বলেছে, ভ্যাটিকান এলজিবিটিকিউ+ মানুষদের পাশে দাঁড়ানোর যে চেষ্টা আগে করেছিল এই ঘোষণার মধ্য দিয়ে তা থেকে অনেক পেছনে সরে গেছে। এলজিবিটিকিউ+ কমিউনিটিগুলো যখন ক্রমবর্ধমান বিদ্বেষ, হয়রানি ও সহিংসতার মুখে রয়েছে তখন এই ঘোষণা বিশেষভাবে ভয়ের।

ভ্যাটিক্যানের ডক্ট্রিন অফিস ২০ পৃষ্ঠার এই ঘোষণা জারি করেছে, পোপ ফ্রান্সিস যা অনুমোদন করেছেন। সেখানে এমন মন্তব্য অন্তর্ভুক্ত করা হয়েছে, যাতে একে মানবিক মর্যাদার গভীর লঙ্ঘন বলে উল্লেখ করা হয়েছে।

- Advertisement -

নতুন নথিতে লিঙ্গ তত্ত্ব, লিঙ্ঘ-নির্ধারণী অস্ত্রোপচার এবং সারোগেসির মাধ্যমে এই পৃথিবীতে শিশুদের নিয়ে আসার ব্যাপারে ভ্যাটিক্যানের প্রত্যাখ্যান পুনর্ব্যক্ত করা হয়েছে। বলা হয়েছে, গভীর এই লঙ্ঘন গর্ভপাত, স্বেচ্ছামৃত্যু, যুদ্ধ ও মানবপাচারের মতোই।

নথিতে বলা হয়েছে, ঈশ^র জৈবিকভাবে ভিন্নতা দিয়ে যে নর-নারী সৃষ্টি করেছেন তাতে মানুষের অবশ্যই হস্তক্ষেপ করা উচিত নয়। সারোগেসিও শিশুদের মর্যাদার লঙঘনকারী। এই প্রক্রিয়ায় তাদেরকে নিছক বস্তুতে পরিণত করা হয়।

ভ্যাটিকানের ঘোষণায় আরও বলা হয়েছে, ক্যাথলিক চার্চ লিঙ্গের কারণে মানুষে মানুষে অন্যায় বৈষম্যের বিরুদ্ধে।

পোপ ফ্রান্সিস জোর দিয়ে বলেছেন, ঈশ্বরের সব সন্তানকে চার্চে স্বাগতম। এলজিবিটিকিউ+ কমিউনিটির সঙ্গে সাক্ষাতের ব্যাপারে যেসব সমালোচক রাজি হননি তাদের কাউকে কাউকে শঠ বলেও উল্লেখ করেছেন তিনি।

গত বছর পোপ আনুষ্ঠানিকভাবে ক্যাথলিক ধর্মগুরুদের সমলিঙ্গের দম্পতিদের আশীর্বাদ করার অনুমতি দিয়েছিলেন। যদিও চার্চ সমকামী বিয়ে নিষিদ্ধের ব্যাপারে কঠোর অবস্থান ধরে রেখেছে। কেউ কেউ এই উদ্যোগকে ইতিবাচক পদক্ষেপকে হিসেবে উল্লেখ করেন। কিন্তু বাকিরা বলেন, এর মাধ্যমে সমাকামী দম্পতিদের বিষমকামী দম্পতিদের তুলনায় খাটো করা হচ্ছে।

- Advertisement -

Related Articles

Latest Articles