11.2 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

সাইবার হামলার কবলে হান্টসভিল শহর

সাইবার হামলার কবলে হান্টসভিল শহর
অন্টারিওর মাস্কোকা অঞ্চলের একটি শহর সর্বশেষ মিউনিসিপালিটি হিসেবে সাইবার হামলার শিকার হয়েছে

অন্টারিওর মাস্কোকা অঞ্চলের একটি শহর সর্বশেষ মিউনিসিপালিটি হিসেবে সাইবার হামলার শিকার হয়েছে। টাউন অব হান্টসভিল বলেছে, দ্বিতীয় দিনের মতো ১৩ মার্চ তাদের মিউনিসিপাল অফিস বন্ধ ছিল এবং কিছু সভার তারিখ পরিবর্তন করা হয়েছে। সপ্তাহান্তে নজরে আসা সাইবার হামলার ঘটনাটি তদন্ত করছেন বিশেষজ্ঞরা।

শহরের পক্ষ থেকে বলা হয়েছে, সংবেদনশীল কোনো উপাত্ত যেমন ব্যক্তিগত তথ্য খোয়া যাওয়ার প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি। ঘটনাটি জানার পর আমরা আমাদের ইনসিডেন্ট রেসপন্স প্রটোকল চালু করি এবং অননুমোদিত আর কোনো কার্যক্রম থেকে আমাদের নেটওয়ার্ককে সুরক্ষিত রাখতে তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণ করি। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের নেতৃত্বে তদন্ত কার্যক্রম চলমান রয়েছে।

- Advertisement -

শহরের পক্ষ থেকে বলা হয়েছে, পূর্ব সতর্কতামূলক যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে তা কিছু মিউনিসিপালিটির অনলাইন সেবা ও সিস্টেমের ওপর প্রভাব ফেলেছে।

কিছু মিউনিসিপাল ও কাউন্সিল ইমেইল ঠিকানা ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু কাস্টমার সার্ভিস প্রতিনিধিদের ফোনে যথারীতি পাওয়া যাচ্ছে। হান্টসভিল লাইব্রেরি ১১ মার্চ বন্ধ হয়ে যায়। ১২ মার্চ এটি চালু হয়। সাইবার হামলার পর বেশ কিছু মিউনিসিপাল সভার তারিখ পিছিয়ে দেওয়্ াহয়েছে।
মিউনিসিপালিটি বলেছে, এই ঘটনা সম্পর্কে শহরটি যতটা সম্ভব স্বচ্ছ থাকবে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে অন্টারিওর যেসব মিউনিসিপালিটি সাইবার হামলার শিকার হয়েছে হান্টসভিল তার মধ্যে সর্বশেষ। হ্যামিল্টনের কর্মকর্তারা গত সপ্তাহে বলেন, ২৫ ফেব্রুয়ারি সাইবার হামলার পর নগরীর সিস্টেম পুরোপুরি ফিরিয়ে আনতে বিশেষজ্ঞ, বিমা কোম্পানি, আইনজীবী এবং অন্যদের সঙ্গে কাজ করছে তারা।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -

Related Articles

Latest Articles