13.7 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

মানবপাচারের ঘটনায় যুক্তরাষ্ট্রে আরেকজন অভিযুক্ত

মানবপাচারের ঘটনায় যুক্তরাষ্ট্রে আরেকজন অভিযুক্ত
হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেটর এক হলফনামায় অভিযোগ করেছেন কানাডার সীমান্ত থেকে যুক্তরাষ্ট্রের সীমান্তে প্রবেশের পর বেশ কিছু ভারতীয় নাগরিককে গ্রহণের জন্য স্টিভ শ্যান্ড নামে ফ্লোরিডার এক ব্যক্তিকে নিয়োগ নির্দেশনা ও অর্থ দেয় প্যাটেল

মানবপাচারের ঘটনায় যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ আরেকজনের বিরুদ্ধে অভিযোগ এনেছে। ওই মানবপাচারের ফাঁদে পড়ে ভারতীয় একটি পরিবার ম্যানিটোবা থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় ঠান্ডায় জমে মারা যায়।

ইলিনয়ে ২২ ফেব্রুয়ারি আদালতে দাখিল করা এক নথিতে বলা হয়েছে, হার্শকুমার রমনলাল প্যাটেলের বিরুদ্ধে এক অবৈধ ভিনদেশিকে পরিবহন সেই সঙ্গে এক অবৈধ ভিনদেশিকে যুক্তরাষ্ট্রে নিয়ে আসার ষড়যন্ত্র ও নিয়ে আসার অভিযোগ আনা হয়েছে।

- Advertisement -

তার গ্রেপ্তারের বিষয়ে আর কোনো তথ্য জানানো হয়নি। প্যাটেলের গ্রেপ্তারি পরোয়ানা গত সেপ্টেম্বরে ম্যানিটোবা আদালতে দায়ের করা হয়েছিল। পরোয়ানায় তাকে ডার্টি হ্যারি বলে উল্লেখ করা হয়েছে।

হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেটর এক হলফনামায় অভিযোগ করেছেন, কানাডার সীমান্ত থেকে যুক্তরাষ্ট্রের সীমান্তে প্রবেশের পর বেশ কিছু ভারতীয় নাগরিককে গ্রহণের জন্য স্টিভ শ্যান্ড নামে ফ্লোরিডার এক ব্যক্তিকে নিয়োগ, নির্দেশনা ও অর্থ দেয় প্যাটেল।
২০২২ সালের ১৯ জানুয়ারি ভাড়া করা একটি প্যাসেঞ্জার ভ্যানে দুই ভারতীয় নাগরিকসহ শ্যান্ডকে গ্রেপ্তার করা হয়। সীমান্তের কাছে গ্রামীণ মিনেসোটা রোডে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

আদালতের নথিতে বলা হয়েছে, কিছুক্ষণ পরই বর্ডার এজেন্টরা মাইনাস ৩৫ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় পাঁচ ভারতীয় অভিবাসীকে তুষারের মধ্য দিয়ে হেঁটে যেতে দেখেন। একই দিনে বরফে জমে যাওয়া ৩৯ বছর বয়সী জাগদীশ প্যাটেল, তার স্ত্রী ৩৭ বছর বয়সী বৈশালীবেন প্যাটেল, তাদের ১১ বছর বয়সী কন্যা বিহঙ্গী এবং তাদের তিন বছরের পুত্র ধার্মিকের জমে যাওয়া মৃতদেহ সীমান্ত থেকে মাত্র কয়েক মিটার দূরে ম্যানিটোবার এমারসনের কাছে একটি মাঠে পাওয়া যায়।

তাদের এই মৃত্যুর সঙ্গে মানবপাচারের যোগ আছে বলে বিশ^াস তদন্তকারীদের। ফ্লোরিডার ডেল্টোনার বাসিন্দা শ্যান্ড মানবপাচারের সঙ্গে জড়িত নন বলে দাবি করেছেন এবং এখনো তার বিচার শুরু হয়নি।

- Advertisement -

Related Articles

Latest Articles