6.6 C
Toronto
রবিবার, এপ্রিল ২১, ২০২৪

অটোয়ার কাছে ১০০ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়েছে কুইবেক

অটোয়ার কাছে ১০০ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়েছে কুইবেক
শিক্ষামন্ত্রী বার্নার্ড ড্রেইনভিল বলেন যে সংখ্যায় শিশু আসছে এবং তাদেরকে স্কুলে ভর্তি ও ফ্রেঞ্চ শিক্ষার যে চাহিদা তাতে করে স্কুল ব্যবস্থা সক্ষমতার কীনারে পৌঁছে যাচ্ছে

আশ্রয়প্রার্থীদের স্রোতের কারণে তাদের সেবার ওপর যে চাপ সৃষ্টি হয়েছে তা প্রশমনে আরও বেশি কিছু করার জন্য অটোয়ার ওপর চাপ বাড়িয়ে দিয়েছে কুইবেক সরকার। কুইবেকে সম্ভাব্য শরনার্থী প্রবেশ বন্ধের পাশাপাশি আগে থেকেই যারা আছেন তাদেরকে সারা দেশে সমানভাবে বণ্টনের জন্য ফেডারেল সরকারের প্রতি দাবি জানিয়েছেন তিনজন প্রাদেশিক মন্ত্রী।

তারা বলেছেন, কানাডার মোট জনসংখ্যার এক-চতুর্থাংশেরও কম কুইবেকে বসবাস করলেও মোট আশ্রয়প্রার্থীর ৫৫ শতাংশ তারা গ্রহণ করেছে। পাশাপাশি শরনার্থীদের জন্য গত তিন বছরে খরচ হওয়া ১০০ কোটি ডলারের পুরোটা অটোয়াকে পরিশোধের আহ্বান জানিয়েছেন মন্ত্রীরা।

- Advertisement -

শরনার্থী সমস্যা নিয়ে জনগণের একাধিক অভিযোগের পর ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। মন্ত্রীরা বলেন, আশ্রয়প্রার্থীদের আবাসনের জন্য অটোয়া এখন পর্যন্ত ১৫ কোটি ডলারের যে প্রতিশ্রুতি দিয়েছে তা একেবারেই অপর্যাপ্ত।

শিক্ষামন্ত্রী বার্নার্ড ড্রেইনভিল বলেন, যে সংখ্যায় শিশু আসছে এবং তাদেরকে স্কুলে ভর্তি ও ফ্রেঞ্চ শিক্ষার যে চাহিদা তাতে করে স্কুল ব্যবস্থা সক্ষমতার কীনারে পৌঁছে যাচ্ছে।

অটোয়ার বিরুদ্ধে দায়িত্ব পালন না করার অভিযোগ আনেন কুইবেকের অভিবাসনমন্ত্রী ক্রিস্টিন ফ্রেশেত। সেই সঙ্গে এটা যে জরুরি বিষয় সেই বোধ ফেডারেল কর্মকর্তাদের মধ্যে নেই বলেও মন্তব্য করেন তিনি।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles