13 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

সাইবার হামলার শিকার টরন্টো চিড়িয়াখানা

সাইবার হামলার শিকার টরন্টো চিড়িয়াখানা
র‌্যানসামওয়্যার সাইবার হামলার শিকার হয়েছে টরন্টো জু হামলার বিষয়টি প্রথম নজরে আসে ৫ জানুয়ারি এবং এরপর কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে এ ঘটনার ব্যাপকতা নির্ধারণের পদক্ষেপ গ্রহণ করে

র‌্যানসামওয়্যার সাইবার হামলার শিকার হয়েছে টরন্টো জু। হামলার বিষয়টি প্রথম নজরে আসে ৫ জানুয়ারি এবং এরপর কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে এ ঘটনার ব্যাপকতা নির্ধারণের পদক্ষেপ গ্রহণ করে।
কীভাবে এই হামলা অতিথি, সদস্য ও দাতাদের নথির ওপর প্রভাব ফেলতে পারে সেটি তারা খতিয়ে দেখছে। টরন্টো জু জানিয়েছে, আমরা বর্তমানে কোনো ক্রেডিট কার্ডের তথ্য সংরক্ষণ করছি না। আমাদের কাছে আরও তথ্য এলে আমরা তা জানাব।

এই হামলায় অ্যানিমেল ওয়েলবিং, কেয়ার অ্যান্ড সাপোর্ট সিস্টেমের কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ। স্বাভাবিক কার্যক্রমও অব্যাহত আছে এবং অতিথিদের জন্য চিড়িয়াখানা উন্মুক্ত রয়েছে। এ ছাড়া কর্তৃপক্ষের ওয়েবসাইটেরও কোনো ক্ষতি হয়নি।

- Advertisement -

চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলেছে, সমস্যার সমাধানে আমরা সিটি অব টরন্টোর প্রধান তথ্য কর্মকর্তা এবং তৃতীয় পক্ষের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করছি এবং টরন্টো পুলিশ সার্ভিসকে বিষয়টি অবগত করেছি। এর বাইরে আমাদের কাছে এ ব্যাপারে আর কোনো তথ্য নেই। তবে আরও তথ্য আমাদের হাতে এলে আপনাদেরকে তা জানিয়ে দেব। দুর্ভাগ্যবশত এ ধরনের ঘটনা আরও বেশি করে ঘটছে এবং আমরা কৃতজ্ঞ যে, গত কয়েক বছরে আমাদের প্রযুক্তি অবকাঠামো হালনাগাদে পদক্ষেপ নিয়েছি।

গত ২৮ অক্টোবর টরন্টো পাবলিক লাইব্রেরিতে (টিপিএল) একই ধরনের র‌্যানসামওয়্যার হামলার প্রায় দুই মাসের মাথায় টরন্টো জু একই ধরনের হামলার কবলে পড়ল। ওই হামলায় টিপিএলের ওয়েবসাইট ক্ষতিগ্রস্ত হয়। সেই সঙ্গে এর ১০০টি শাখার পাবলিক কম্পিউটার এবং প্রিন্টারও ক্ষতিগ্রস্ত হয় এই সাইবার হামলায়।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles