4.2 C
Toronto
শনিবার, অক্টোবর ২৩, ২০২১

এক-তৃতীয়াংশ আক্রান্ত হয়েছেন নতুন ভ্যারিয়েন্টে

৫ হাজার আন্তর্জাতিক যাত্রী কোভিভ পজিটিভ

আকাশপথে কানাডায় প্রবেশকারীদের বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টিন কার্যকর হয়েছে ফেব্রুয়ারির শেষ দিকে। সেই থেকে এ পর্যন্ত কানাডায় প্রবেশকারী ৫ হাজার আন্তর্জাতিক যাত্রী কোভিভ পজিটিভ হয়েছেন। তাদের মধ্যে আবার এক-তৃতীয়াংশ আক্রান্ত হয়েছেন নতুন ভ্যারিয়েন্টে।

পাবলিক হেলথ এজেন্সি অব কানাডার উপাত্ত বলছে, কোভিডমুক্ত সনদ দেখানোর পরও কানাডায় প্রবেশের তিনদিনের মধ্যে কোভিড সনাক্ত হয়েছেন ৩ হাজার ৭৪৮ জন। দেশে ফেরার ১০ দিন পর যে পরীক্ষা তাতে কোভিড সনাক্ত হয়েছেন ১ হাজার ৪১১ জন। আক্রান্তদের মধ্যে ১ হাজার ৫৬৬ জনের দেহে নতুন ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে। নতুন ভ্যারিয়েন্টের ৯৫ শতাংশই যুক্তরাজ্যে সনাক্ত হওয়া বি.১.১.৭। এই ভ্যারিয়েন্টটিই এখন কানাডায় আধিপত্য করছে।

আন্তর্জাতিক যাত্রীদের আক্রান্তের সংখ্যাটা দেশের অভ্যন্তরে আক্রান্তদের তুলনায় বেশ ছোট। ২২ ফেব্রæয়ারি থেকে ২৯ এপ্রিল পর্যন্ত কানাডায় কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪২ হাজার মানুষ। তারপরও আকাশপথে নতুন ভ্যারিয়েন্টের আগম বন্ধে অটোয়ার ওপর চাপ প্রয়োগ করে চলেছেন প্রিমিয়াররা।

অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড সোমবার এক টুইটে বলেন, নতুন ভ্যারিয়েন্ট কানাডায় আসতে থাকায় সত্যিই আমি খুব উদ্বিগ্ন। অন্টারিওতে নতুন আক্রান্তদের ৯০ শতাংশই নতুন ভ্যারিয়েন্টের মাধ্যমে সংক্রমিত। আইসিইউগুলোতে আমরা তরুণদের দেখতে পাচ্ছি। এই অবস্থায় এটা পরিস্কার যে, সীমান্তে কঠোরতা জোরদার করতে হবে।

তবে ভারত ও পাকিস্তান থেকে ফ্লাইট গত ২৩ এপ্রিল বন্ধ করে দিয়েছে ফেডারেল সরকার। এই সিদ্ধান্তের আগের দুই সপ্তাহে অবশ্য অন্তত একজন করে কোভিড রোগী নিয়ে কানাডায় অবতরণ করেছে ১৬৫টি ফ্লাইট। এর মধ্যে ৪৩টি ফ্লাইট এসেছিল ভারত থেকে। ভারত থেকে আগত প্রায় প্রতিটি ফ্লাইটেই অন্তত একজন করে কোভিড পজিটিভ ছিলেন। পাবলিক হেলথ এজেন্সি অব কানাডার উপাত্ত অনুযায়ী, সামগ্রিকভাবে কানাডায় প্রবেশকারী ১ দশমিক ৫ শতার্ংশ আন্তর্জাতিক ফ্লাইটে কোভিড রোগী ছিলেন।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles