4.9 C
Toronto
শনিবার, অক্টোবর ২৩, ২০২১

মহামারির তৃতীয় ঢেউ এর প্রভাবে খুচরা বিক্রি আবারো কমতে পারে

ছবি/উইকিপিডিয়া

কানাডায় কানাডায় খুচরা বিক্রি ঘুরে দাঁড়ালেও মহামারির তৃতীয় ঢেউ আবারও বিক্রয় কমিয়ে দিতে পারে বলে আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা। ব্যক্তিগত গাড়ির ডিলার, গ্যাস স্টেশন ও কাপড়ের দোকানের ওপর ভর করে খুচরা বিক্রি বেড়েছে। স্ট্যাটিস্টিকস কানাডার উপাত্ত বলছে, ফেব্রুয়ারিতে খুচরা বিক্রি ৪ দশমিক ৮ শতাংশ বেড়ে ৫ হাজার ৫১০ কোটি ডলারে দাঁড়িয়েছে। তবে গ্যাস স্টেশন, মোটরগাড়ি ও যন্ত্রাংশ বাদ দিলে মাসটিতে খুচরা বিক্রির প্রবৃদ্ধি দাঁড়ায় ৩ দশমিক ৮ শতাংশ। গত তিন মাসের মধ্যে এমন ঘটনা এটাই প্রথম। স্ট্যাটিস্টিকস কানাডার প্রতিবেদনে মার্চের খুচরা বিক্রি ২ দশমিক ৩ শতাংশ বাড়তে পারে বলে প্রাক্কলন করা হয়েছে। তবে সংখ্যাটি পরিবর্তিতও হতে পারে।

টিডি ব্যাংকের অর্থনীতিবিদ সেনিয়া বুশমেনেভা বলেন, ফেব্রুয়ারিতে কানাডায় খুচরা বিক্রি ঘুর দাঁড়িয়েছে। মার্চেও সম্ভবত এ ধারা অব্যাহত ছিল। সংক্রমণ হ্রাসে আরোপিত বিধিনিষেধ শিথিল করার কারণেই মূলত এটা সম্ভব হয়েছে। তবে খুচরা বিক্রি বৃদ্ধির এ ধারা আগামীতেও অব্যাহত থাকবে কিনা তা নির্ভর করছে ভাইরাসের গতিবিধির ওপর।

ভ্যাকসিনেশর গতি বাড়ার পরও কোভিড-১৯ এর সংক্রমণ হ্রাসে কানাডাজুড়ে নতুন করে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বুশমেনেভা বলেন, জনগণের চলাচল ও ব্যয়ের যে উপাত্ত তাতে এপ্রিলে খুচরা বিক্রি দুর্বল হতে পারে বলে মনে হচ্ছে। নতুন করে বিধিনিষেধ আরোপ ও স্টে-অ্যাট-হোম আদেশও এতে ভূমিকা রাখতে পারে।

স্ট্যাটিস্টিকস কানাডার উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, ফেব্রুয়ারিতে মোটরগাড়ি ও যন্ত্রাংশের পরিবেশকদের বিক্রি বেড়েছে ৫ শতাংশ। তবে নতুন গাড়ির ডিলারদের বিক্রি বেড়েছে আরও বেশি ৫ দশমিক ৬ শতাংশ এবং গাড়ির যন্ত্রাংশের বিক্রি বেড়েছে ৯ দশমিক ২ শতাংশ।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles