1.3 C
Toronto
মঙ্গলবার, ডিসেম্বর ৫, ২০২৩

লেবানন থেকে কানাডিয়ানদের ফিরিয়ে আনার প্রস্তুতি

লেবানন থেকে কানাডিয়ানদের ফিরিয়ে আনার প্রস্তুতি
গ্লাবাল অ্যাফেয়ার্স কানাডার অ্যাসিস্ট্যান্ট ডেপুটি মিনিস্টার জুলি সানডে ২০ অক্টোবর বলেন লেবাননে ফেডারেল সরকারের নিবন্ধিত কানাডিয়ান রয়েছেন সাড়ে ১৪ হাজার

লেবাননের সঙ্গে উত্তর সীমান্তে বড় একটি শহর থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে ইসরায়েল। এই অবস্থায় লেবানন থেকে কানাডিয়ানদের সরিয়ে নিতে তারা প্রস্তুত বলে জানিয়েছে কানাডিয়ান সশস্ত্র বাহিনী। গত ২০ অক্টোবর এই তথ্য জানিয়েছে তারা।

৭ অক্টোবর ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে লেবাননের জঙ্গি সংগঠন হিজবুল্লাহ ইসরায়েলের সঙ্গে তাদের অভিন্ন সীমান্তে দূর পাল্লার রকেট নিক্ষেপ করছে। ইসরায়েল হামাসকে নিশ্চিহ্ন করার মিশনে নামলে তারাও এই যুদ্ধে জড়িয়ে পড়বে বলে ইঙ্গিত দিয়েছে হিজবুল্লাহ। ২০০৭ সাল থেকে গাজা ভূখন্ড নিজেদের দখলে রেখেছে হামাস। হামাসের বিরুদ্ধে যুদ্ধের অংশ হিসেবে ইসরায়েল গাজা ভূখন্ডে স্থল অভিযান শুরু করবে বলে ধারণা করা হচ্ছে।
কানাডিয়ান জয়েন্ট অপারেশন্স কমান্ডের ডেপুটি কমান্ডার মেজর জেনারেল ডারসি মলস্টাড অটোয়াতে সাংবাদিকদের বলেন, লেবানন, ইসরায়েল, সাইপ্রাস ও গ্রিসের সেনা কর্মকর্তারা বেসামরিক নাগরিকদের সম্ভাব্য সরিয়ে নেওয়ার জন্য প্রস্তুত।

- Advertisement -

নিরাপত্তা পরিস্থিতি খারাপ হওয়ায়, বেসামরিক অস্থিরতা সৃষ্টি হওয়ায়, সন্ত্রাসী হামলার ঝুঁকি বেড়ে যাওয়ায় এবং ইসরায়েলের সঙ্গে চলমান সহিংসতার কারণে গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা ১৮ অক্টোবর লেবাননে সব ধরনের ভ্রমণ না করার জন্য আহ্বান জানিয়েছে। সপ্তাহের গোড়ার দিকে ফেডারেল সরকারও লেবাননে অনাবশ্যক ভ্রমণ না করার জন্য নাগরিকদের পরামর্শ দিয়েছে।

গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার অ্যাসিস্ট্যান্ট ডেপুটি মিনিস্টার জুলি সানডে ২০ অক্টোবর বলেন, লেবাননে ফেডারেল সরকারের নিবন্ধিত কানাডিয়ান রয়েছেন সাড়ে ১৪ হাজার। সেখানকার বেশি সংখ্যক মানুষ তালিকায় তাদের নাম লেখাচ্ছেন, যেটা জেনে তিনি আনন্দিত। সম্ভব হলে বাণিজ্যিক ফ্লাইট ধরে কানাডিয়ানদের লেবাননের রাজধানী বেইরুত ত্যাগের আহ্বান জানিয়েছেন তিনি।

সাংবাদিকদের তিনি বলেন, সিদ্ধান্তটি নেওয়া খুবই কঠিন এবং আমরা সেটা জানি। কিন্তু আমাদের পরামর্শ হলো কানাডায় ফিরে আসার এটাই সময়।

- Advertisement -

Related Articles

Latest Articles