27.5 C
Toronto
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

ছোট ব্যবসায়ীদের ঋণ পরিশোধের সময় বৃদ্ধির আহ্বান

ছোট ব্যবসায়ীদের ঋণ পরিশোধের সময় বৃদ্ধির আহ্বান
কোভিড ১৯ মহামারির সময় ফেডারেল সরকারের কানাডা ইমার্জেন্সি বিজনেস অ্যাকাউন্ট ছোট ব্যবসায়ীদের সুদমুক্ত ঋণ সুবিধা দেয়

কোভিড-১৯ ঋণ কর্মসূচির আওতায় নেওয়া ঋণ পরিশোধ অব্যাহত রাখলে কানাডার আড়াই লাখের মতো ছোট ব্যবসায়ী অনিশ্চয়তার মুখে পড়বেন বলে জানিয়েছেন কানাডিয়ান ফেডারেশন অব ইনডিপেন্ডেন্ট বিজনেসের প্রেসিডেন্ট ড্যান কেলি। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে পাঠানো কানাডার প্রিমিয়ারদের এ সংক্রান্ত যৌথ চিঠিরও প্রশংসা করেছেন তিনি।

চিঠিতে মহামারির সময় ছোট ব্যবসায়ী ও অলাভজনক প্রতিষ্ঠানগুলোকে দেওয়া সুদমুক্ত ঋণ পরিশোধের সময় আরও এক বছর বাড়ানোর আহ্বান জানানো হয়েছে। কেলি বলেন, ঋণ পরিশোধেল সময় এক বছর বাড়ানো হলে অনেক ব্যবসা প্রতিষ্ঠান ৬০ হাজার ডলার ঋণের ক্ষেত্রে ২০ হাজার ডলার ছাড় পাওয়ার যোগ্য হবে।
এক সাক্ষাৎকারে তিনি বলেন, প্রিমিয়াররা আমাদের কথা শুনছেন। আমার বিশ^াস ফেডারেল সরকারও শুনছেন। আমাদের হিসাব অনুযায়ী, ছোট ব্যবসায়ীরা যদি ছাড়ের সুবিধা না পায় তাহলে ৫০ হাজারের মতো ব্যবসায় ভবিষ্যৎ ঝুঁকিতে পড়ে যাবে।

- Advertisement -

কোভিড-১৯ মহামারির সময় ফেডারেল সরকারের কানাডা ইমার্জেন্সি বিজনেস অ্যাকাউন্ট ছোট ব্যবসায়ীদের সুদমুক্ত ঋণ সুবিধা দেয়। নির্ধারিত সময়ের মধ্যে ঋণ পরিশোধ হলে সেক্ষেত্রে ২০ হাজার ডলার পর্যন্ত ছাড়ের সুযোগ দেওয়া হয়। ঋণ পরিশোধের সময়সীমা ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

কেলি বলেন, অধিকাংশ ছোট ব্যবসা প্রতিষ্ঠান মহামারির সময় সিইবিএর আওতায় ঋণ নিয়েছিল। ঋণ পরিশোধের সময়সীমা বর্ধিত করা হলে ব্যবসায়ীদের ছাড়ের সুবিধা প্রাপ্তির একটা সুযোগ করে দেবে।

কানাডার সব প্রিমিয়ারের স্বাক্ষর করা চিঠিতে বলা হয়েছে, আবাসন, গ্রোসারি ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর ব্যয় বেড়ে যাওয়ায় চাপের মধ্যে রয়েছে ছোট ব্যবসায়ীরা। তারা যখন মহামারির ধাক্কা কাটিয়ে উঠতে শুরু করেছিলেন তখন তাদেরকে উচ্চ মূল্যস্ফীতি ও উচ্চ সুদের হারের মধ্যে পড়তে হয়েছে।

ব্রিটিশ কলাম্বিয়ার প্রিমিয়ার ডেভিড ইবি গণমাধ্যমকে পাঠানো এক বিবৃতিতে বলেছেন, এ কারণেই ঋণ পরিশোধের সময় বৃদ্ধির আহ্বান জানাতে অন্য প্রিমিয়ারদের সঙ্গে আমিও যোগ দিয়েছি।

ফেডারেল সরকারের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, অটোয়া ৮ লাখ ৯৮ হাজার ২৭১ জন ব্যবসায়ীর নামে ৪০ হাজার থেকে ৬০ হাজার ডলারের সিইবিএ ঋণ অনুমোদন করে।

- Advertisement -

Related Articles

Latest Articles