18.5 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

গ্রিনবেল্ট নিয়ে ক্ষতিপূরণ চাইল দুই মিউনিসিপালিটি

গ্রিনবেল্ট নিয়ে ক্ষতিপূরণ চাইল দুই মিউনিসিপালিটি
পিকারিংয়ের মেয়র কেভিন অ্যাশ মিউনিসিপাল অ্যাফেয়ার্স অ্যান্ড হাউজিং মন্ত্রী পল ক্যালান্দ্রাকে লেখা এক চিঠিতে বলেছেন গ্রিনবেল্টের অখন্ডতা রক্ষার ব্যাপারে প্রদেশের পুনর্বিবেচনা ও প্রতিশ্রুতিকে আমরা সাধুবাদ জানাচ্ছি

গ্রিনবেল্টের জমি অবমুক্তরণের কাজের খরচ বাবদ অন্টারিও প্রাদেশিক সরকারের কাছে ৪ লাখ ডলারের বেশি চেয়েছে প্রদেশের দুই মিউনিসিপালিটি। যদিও গ্রিনবেল্টের জমি অবমুক্তকরণের সিদ্ধান্ত পরে বাতিল করা হয়েছে।
২০২২ সালের নভেম্বরে আবাসনের জন্য গ্রিনবেল্ট থেকে ১৫ খ- জমি অবমুক্তকরণের সিদ্ধান্ত যে ভুল ছিল প্রিমিয়ার ডগ ফোর্ড তা স্বীকার করেছেন। তার সরকারের নতুন আবাসনমন্ত্রী এখন এই জমি গ্রিনবেল্টে ফিরিয়ে দেওয়ার কাজ করছেন। এ ছাড়া রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) বিষয়টি তদন্ত করে দেখছে।

তবে অন্টারিওর পিকারিং এবং গ্রিমসবি বলেছে, এই পরিকল্পনা বাস্তবায়নে তারা যথেষ্ট পরিমাণ অর্থ ও কর্মীরা বিপুল পরিমাণ সময় ব্যয় করেছেন। তারা এর ক্ষতিপূরণ চাই। গ্রিনবেল্ট থেকে জমির সবচেয়ে বড় যে খ-টি অবমুক্ত করার কথা ছিল সেটি ছিল পিকারিংয়ে। এ ছাড়া গ্রিমসবিতেও দুই খন্ড জমি অবমুক্ত করার কথা ছিল।

- Advertisement -

পিকারিংয়ের মেয়র কেভিন অ্যাশ মিউনিসিপাল অ্যাফেয়ার্স অ্যান্ড হাউজিং মন্ত্রী পল ক্যালান্দ্রাকে লেখা এক চিঠিতে বলেছেন, গ্রিনবেল্টের অখ-তা রক্ষার ব্যাপারে প্রদেশের পুনর্বিবেচনা ও প্রতিশ্রুতিকে আমরা সাধুবাদ জানাচ্ছি। তাই বলে আবাসনের জন্য আমাদের মিউনিসিপালিটি যে বড় ধরনের সম্পদ এরি মধ্যে ব্যয় করেছে তা উপেক্ষা করার সুযোগ নেই। কিছু ক্ষেত্রে এটা করা হয়েছে প্রদেশের নির্দেশনায়।

প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ৩ লাখ ৬০ হাজার ১৩৫ ডলার খরচ হয়ে গেছে বলে জানিয়েছেন সিটি অব পিকারিংয়েল কর্মীরা। এর মধ্যে কর্মীদের সময় দেওয়া বাবদ ব্যয় হয়েছে ৯০ হাজার ডলার। আর প্রত্যক্ষ খরচ হয়েছে ১ লাখ ৭৮ হাজার ডলার, যা চেরিউড উন্নয়নের আর্থিক প্রভাব মূল্যায়নে ইকোনমিক কনসাল্টিং ফার্মকে দেওয়া হয়েছে।
চেরিউডের সাইটের মালিক সিলভিও ডি গ্যাসপারিস’ টিএসিসি গ্রুপ এবং এর পরিমাণ ৪ হাজার ২৬২ একর। দ্বিতীয় বৃহত্তম জমিটির চেয়ে যা আড়াইগুন বড়। এর বাইরেও পিকারিং ৯০ হাজার ডলার ব্যয় করেছে আইনি সেবা গ্রহণ বাবদ। চেরিউডের মূখ্য পরিকল্পনাবিদ নিয়োগ বাবদ ব্যয় করেছে ৯৩০ ডলার।

এদিকে গ্রিমসবি টাউন কাউন্সিল সম্প্রতি তাদের খরচ হওয়া প্রায় ৮২ হাজার ডলার ফেরত চেয়ে সর্বসম্মতভাবে একটি প্রস্তাব পাশ করেছে। আইনি ও পরামর্শ সেবা গ্রহণ বাবদ এই অর্থ ব্যয় হয়েছে। কর্মীদের ব্যয় করা সময় বাবদ খরচও এতে যোগ করা হয়েছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles