16.1 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

ফার্মাসিস্টরা যেসব রোগের চিকিৎসা দিতে পারবে

ফার্মাসিস্টরা যেসব রোগের চিকিৎসা দিতে পারবে
অন্টারিওর নাগরিকরা এখন থেকে প্রদেশের ফার্মেসিগুলোতে আরও ছয়টি সাধারণ রোগের চিকিৎসা ও ওষুধ নিতে পারবেন

অন্টারিওর নাগরিকরা এখন থেকে প্রদেশের ফার্মেসিগুলোতে আরও ছয়টি সাধারণ রোগের চিকিৎসা ও ওষুধ নিতে পারবেন। ডেপুটি প্রিমিয়ার এবং স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্স ইটোবিকোকে এই ঘোষণা দেন।

জোন্স বলেন, ফার্মাসিস্টরা যেসব সাধারণ রোগের চিকিৎসা দিতে পারবেন তার তালিকাটি সম্প্রসারণ করার মধ্য দিয়ে লোকজন এখন আরও দ্রুত ও আরও স্বস্তিতে বাড়ির পাশে স্বাস্থ্যসেবা নিতে পারবেন। একই সঙ্গে আমাদের কমিউনিটি ক্লিনিক ও হাসপাতালগুলোতে অপেক্ষমাণ সময় কমাতেও সহায়ক হবে এই উদ্যোগ।

- Advertisement -

নতুন ছয়টি সাধারণ রোগ হলো একনি, ক্যাঙ্কার সোর, ডায়াপার র‌্যাশ, ইস্ট ইনফেকশন, প্যারাসাইটিক ওয়ার্ম এবং প্রেগন্যান্সি নসিয়া। বিদ্যমান ১৬টি রোগের সঙ্গে এগুলোও যুক্ত হবে।

অন্টারিওর ফার্মাসিস্টরা ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে সাধারণ রোগের চিকিৎসা ও ওষুধ দিতে পারছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, অন্টারিওর ৮৯ শতাংশ ফার্মেসি এই কর্মসূচির আওতায় এসেছে। এখন পর্যন্ত তারা চার লাখ অ্যাসেসমেন্ট দিয়েছে।

জোন্স বলেন, এই সেবাটি গ্রহণ করতে বাসিন্দাদের শুধুমাত্র ওএইচআইপি কার্ডটি সঙ্গে আনলেই হবে। ক্রেডিট কার্ডের কখনোই প্রয়োজন হবে না। প্রিমিয়ার ডগ ফোর্ডের অধীনে এর কোনো পরিবর্তন হবে না।
প্রদেশের নতুন এই পরিবর্তন কিছু ইনজেকশন এবং ইনহেলেনেশনের সুযোগ করে দেবে। এর মধ্যে রয়েছে ইনসুলিন, বি১২ শট অথবা অস্টিওপরোসিসের চিকিৎসা।

 

- Advertisement -

Related Articles

Latest Articles