22.1 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

উত্তর দক্ষিণ হাই স্পীডে গাড়ি চালিয়ে

উত্তর দক্ষিণ হাই স্পীডে গাড়ি চালিয়ে

একটা সময় ছিলো যখন যতই ব্যস্ত হোক কাজ শেষে প্রায় ডিনারে বাসায় আসতো।তখনো আফজাল বিয়ে করেনি।আমি থাকতাম সঙ্গীতজ্ঞ আজাদ রহমান ও সেলিনা আজাদের ৬৪/সি গ্রীন রোড বাড়ির চার তলায়। আফজাল ও কাছেই ক্রিসেন্ট রোড থাকতো।প্রায় দিনের মত যেদিন ২মাসের জন্যে স্ত্রী কন্যা নিয়ে লস এ্যাঞ্জেলেস চলে যাচ্ছি সেদিন যথারীতি আফজাল এলো।আমার ছোট্ট মেয়েকে কোলে নিয়ে আদর করলো। দুই মাস লস এ্যাঞ্জেলেসকে আমি কিছুই বুঝতে পারিনি।

- Advertisement -

কালিফোর্নিয়ার বিশ্ব শ্রেষ্ঠ হাইওয়ে যাকে ওখানে ফ্রীওয়ে বলে তাদের পূর্ব পশ্চিম উত্তর দক্ষিণ হাই স্পীডে গাড়ি চালিয়ে তছনছ করা হয়নি।ভেগাসে ১৭বার সান ফ্রান্সিস্কোতে ২৪বার সানদিয়াগো৫বার বর্ডার পার হয়ে মেক্সিকোর বর্ডার টাউন তিওয়ানা বুঝতে শুকনো পাতার মত এদিক ওদিক উড়তেই কেটে গেলো দুই বছর।ভিসা সমস্যা যাতে না হয় লস এ্যাঞ্জেলেসের পাসাডিনায় প্লেন আর্ট ইনিস্টিটিউটে ২বছরের মর্ডান পেইন্টিংস এর একটা কোর্সে নিজকে ভর্তি করে রেখে ছিলাম।দুই বছর পর ফিরলাম সেই গ্রীন রোড। এসেই শুনি আফজালের বিয়ে।

আজই গায়ে হলুদ।দিলাম দৌঁড় ক্রিসেন্ট রোড। আঙ্গিনায় সামিয়ানা লোকে লোকারণ্য ঢাকা থিয়েটারের সবাই ধুমসে নাচছে।যাকেই ধরে মুখে হাতে হলুদ মাখিয়ে দিচ্ছে, তার থেকেই নেয়া হচ্ছে টাকা পরে সব মিলিয়ে ফুর্তিপার্টি হবে। আমি ঢুকতেই নিমা এসে গোটা মুখে মাখিয়ে দিলেন হলুদ।

অন্যরা টাকা নিতে হাত বাড়াতে নিমা বলে উঠলেন টাকা না! ইকবাল থেকে ডলার নাও! ফিরে সকাল সন্ধ্যা ঘুম দিয়ে ছুটে এসেছি। পকেটে আসলেই টাকা ছিলোনা।তবে ঠিকই পকেটে রয়ে যাওয়া ছিলো কিছু খুচরো ডলার। আহা,সেই সব দিনের পরও কত দিন – যুগ কেটে গেছে। অথচ ভাবলে মনে হয় এইতো সেদিন!

- Advertisement -

Related Articles

Latest Articles